ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

নবম গ্রহ কি সত্যিই আছে?

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৬
নবম গ্রহ কি সত্যিই আছে?

ঢাকা: চলতি বছরের শুরুতে মার্কিন গবেষকরা সৌর পরিবারে রহস্যময় নবম গ্রহের অস্তিত্ব পেয়েছেন বলে পূর্বাভাস দেন। গ্রহটি নেপচুন থেকে দূরে অবস্থান করছে বলে জানানো হয়।

সম্প্রতি নাসা এ বিষয়ে অনিশ্চয়তা প্রকাশ করেছে।

এ স্পেস এজেন্সি জানায়, বিতর্কিত কেলটেক পেপারে প্লুটোর পরেও নতুন কোনো গ্রহ রয়েছে এ দাবি এই মুহূর্তে একটি অনুমান মাত্র। এটি কেবল হুঁশিয়ারি, তবে আমরা অঙ্গীকার করছি- যদি এমন কিছু সত্যিই থাকে তবে তা খুঁজে বের করা হবে।  

একটি ইউটিউব ভিডিওতে নাসার প্ল্যানেটারি সায়েন্সের পরিচালক জিম গ্রিন নতুন গবেষণা উন্মুক্ত করেছেন। তিনি জানান, নতুন গ্রহ চূড়ান্তভাবে শনাক্ত করা যায়নি। বলা ভালো, আকাঙ্ক্ষিত নবম গ্রহ-x সেখানে রয়েছে তা নিশ্চিতভাবে এতো দ্রুত বলা যাচ্ছে না।

তিনি অঙ্গীকার করেন, নাসা বিশেষজ্ঞরা নবম গ্রহ বলে আখ্যায়িত গ্রহটি খুঁজে বের করার প্রক্রিয়ায় অংশ নেবেন।

অ্যালান স্টার্ন সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী। তিনি প্লুটোতে নাসার নিউ হরাইজন মিশনের প্রধান তদন্তকারী ছিলেন।

তিনি বলেন, এই ধরনের পূর্বাভাস এটিই প্রথম নয়, পাঁচ থেকে ১০ বারের মতো এমন ভবিষ্যদ্বাণী করা হয়েছে। যদি তারা গ্রহটির অস্তিত্ব খুঁজে বের করতে পারেন তবে তা নবম নয়, তা হতে পারে ১৯তম গ্রহ!

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০২৭ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৬
এসএমএন/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।