ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

কোবরায় কুপোকাত ঈগল!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
কোবরায় কুপোকাত ঈগল!

ঢাকা: দীর্ঘসময় গাছের উপর ধৈর্য ধরে বসে ঘাসের ভেতর গা এলিয়ে দেওয়া কোবরার ওপর নজরদারি করছিলো ঈগলটি। অনেকটা ঝোঁপ বুঝে কোপ ‌মারার অপেক্ষায়।

কিন্তু যখনই সে কোবরাকে লক্ষ্য করে নেমে এলো, তখন থেকেই শুরু হলো প্রাকৃতিক ড্রামা।

বিরাটদেহী শিকারি পাখিটি সাধারণত ছোটখাটো সরীসৃপ খেয়ে জীবনধারণ করে। চোখের সামনে এমন সহজপাচ্য খাবার পেয়ে এড়িয়ে যাওয়াটাই বোকামি।  তবে কোবরাটি আঁতকে ওঠার বদলে সাঁই করে বাতাসে ফণা তুলে উল্টো গেলো তেড়ে। ঈগলটিও অনেকটা অপ্রস্তুত হয়ে উড়াল দিলো ভয়ে। ব্যস, সফল কিং কোবরা।  


ভারতের বেঙ্গালুরুর এক বনভূমি থেকে এ ড্রামাটিক ছবিগুলো তুলেছেন সৌখিন আলোকচিত্রী বিক্রম রমেশ। ঘটনায় শিকার ও শিকারি উভয়ই অস্বাভাবিক আচরণ করেছে বলে মত তার।

কারণ যেখানে ঈগল নিজেই স্নেক স্লেয়ার বা সাপ হত্যাকারী হিসেবে পরিচিত ও কোবরা শিকার তার নখদর্পণে, সেখানে সে নিজেই কোবরার ফণা দেখে গাছের ডালে আশ্রয় নিলো।  


রমেশ জানান, আমার ধারণা সাপ হত্যায় ঈগলের খ্যাতি থাকলেও ঠিক এই সাপটি তার জন্য নিরাপদ বা যথপোযুক্ত আহার ছিলো না। আর সেদিন সাপটির ভাগ্যও ছিলো সুপ্রসন্ন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১২৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
এসএমএন/এএ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।