ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

ডুলাহাজরা বঙ্গবন্ধু সাফারি পার্ক তদারকিতে বানরকর্মী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৬
ডুলাহাজরা বঙ্গবন্ধু সাফারি পার্ক তদারকিতে বানরকর্মী ছবি: দেলোয়ার হোসেন বাদল- বাংলানিউজটোেয়েন্টিফোর.কম

কক্সবাজার জেলা শহর থেকে ৪৫ কিলোমিটার দূরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক অবস্থিত। প্রায় নয়শ’ হেক্টর জমির ওপর প্রতিষ্ঠিত পার্কটি চকোরিয়া সদর উপজেলার ডুলাহাজরা ইউনিয়নে অবস্থিত, তাই ডুলাহাজরা সাফারি পার্ক নামেই এটি সবার কাছে পরিচিত।


সাপ্তাহিক ছুটি (মঙ্গলবার) ছাড়া প্রায় প্রতিদিন শত শত মানুষ দেশের বিভিন্ন স্থান থেকে পার্কটি ঘুরে দেখতে আসেন। মজার ব্যাপার হলো, ঘুরতে আসা দর্শনার্থীদের তদারকিতে অঘোষিত দায়িত্বে রয়েছে একঝাঁক ‘ভদ্র’ বানরকর্মী।

আপনি পার্কে প্রবেশ করতে গেলেই পথ আগলে দাঁড়াবে দু’টি বানর। চেক করবে আপনি অবৈধ কোনোকিছু সঙ্গে এনেছেন কিনা।  


আপনাকে সন্দেহ হলে সঙ্গে আনা ব্যাগটিও চেক করবে তারা।

চেক করা শেষ হলে আপনাকে যাতে ভুল পথে না যেতে হয় সেজন্য কিছুটা পথ এগিয়ে দেবে।

ভেতরে প্রবেশের পর ভুলেও ভাববেন না, পার্কে আপনি যা খুশি করতে পারবেন। বিভিন্ন স্থান থেকে উঁকি মেরে আপনার গতিবিধি লক্ষ্য রাখছে বানরকর্মীরা।


আপনি ইচ্ছামতো পার্কের সবকিছু ঘুরে দেখবেন ভালো কথা। কিন্তু পশুপাখির যাতে কোনো সমস্যা করতে না পারেন, সেজন্য প্রতিটি খাঁচার সামনে বসে আছে নিরাপত্তাকর্মী।

অনেক দূরে চলে গেছেন। সামনে থেকে আপনি তাদের দেখতে না পেলেও দায়িত্বরত বানরকর্মীরা মাচার টাওয়ারের উপর উঠে ঠিকই আপনাকে নজরদারিতে রাখছে।


আপনার পার্কে ঘোরার আনন্দ কেউ যাতে পণ্ড করতে না পারে, সেদিকে নজর রাখতে দায়িত্বরত বানরকর্মীরা সদাসতর্ক।


সারাদিন পার্কে ঘুরেফিরে বিদায়ের সময় অশ্রুসিক্ত নয়নে দাঁড়িয়ে আপনাকে সম্মান জানাতেও কার্পণ্য করবে না দায়িত্বরত বড়কর্তা।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৬
কেআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।