ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

তারা সবাই রোবট!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
তারা সবাই রোবট! ছবি: সংগৃহীত

ঢাকা: কোনো এক সময় স্বয়ংক্রিয় রোবট আবিষ্কার ছিলো এক বিরাট বিস্ময়। অ‍ার আজ কর্মক্ষেত্রে রোবটের ব্যবহার স্বাভাবিক একটি ব্যাপার।

জাপানে কর্মস্থল, হোটেল বা পার্কে স্বয়ংক্রিয় রোবট ব্যবহৃত হচ্ছে। চিত্তবিনোদনমূলক পার্ক হুই টেন বস এগুলোর মধ্যে একটি। যদিও পার্কটি পূর্ণাঙ্গরূপে এখনও সাজানো হয়নি, তবে এ পার্কের যাবতীয় কাজ পরিচালনায় কোনো স্টাফ থাকবে না বলে অ‍াগাম জানায় কর্তৃপক্ষ। এখানে রিসিভশন থেকে শুরু করে শেফ পদে দায়িত্ব পালন করবে রোবট!  

 

পার্কটির অপারেটর প্রেসিডেন্ট হিডেও সোয়‍াদা জানান, জাপানে সেবা শিল্পের প্রযুক্তিগত বিপ্লবের সূচনা হচ্ছে। নাগাসাকির এ থিম পার্কটি স্টাফ হিসেবে আনতে যাচ্ছে দুইশো রোবট। এরা সবাই অর্ডার মেনে কাজ করবে।

সোয়াদা বলেন, পার্কে একটির পর একটি রোবট আসবে এবং এক সময় এই প্রযুক্তি সারা বিশ্বও ব্যবহার করতে শুরু করবে আশা করছি।

স্টাফ রোবটের মধ্যে রয়েছে শেফ যারা অর্ডার অনুযায়ী বিভিন্ন খাবার আইটেম তৈরি করতে পারবে। আরও থাকবে বার টেন্ডার, যারা বার কাউন্ট‍ারে বসে বানাতে পারবে ১০টি ভিন্ন ককটেল।

এসব রোবট অত্যাধুনিক রোবট কিংডম এরিয়‍ার রেস্ট‍ুরেন্ট ও বারগুলোতে পানীয় এবং খাবার পরিবেশন করবে। আবার অতিথিরা টেবিল ছেড়ে দিলে পরিষ্কারের কাজগুলোও করবে।

রোবট কিংডম এরিয়া হুইস টেন বস খোলা হবে আসন্ন জুলাই মাসে। হুই টেন বসে একদিন ঘুরে বেড়াতে চাইলে ভ্রমণকারীদের খরচ হবে ছয় হাজার পাঁচশো ইয়েন বা ৪০ ডলার। যা বাংলাদেশি টাকায় হয় তিন হাজার একশো ৩৬ টাকা।

এসব হাই-টেক স্টাফ রোবটগুলো নির্মাণ করছে ইয়াসকাউয়া ইলেকট্রনিক্স, ডেনসো ও শার্প।

গত বছর নাগাসাকি প্রিফেকচার থিম পার্ক একটি স্মার্ট হোটেল উপস্থাপন করে যেখানে রোবটরা কাস্টমার চেকিং ও তাদের ল‍াগেজ বহন করে নিজেদের কক্ষে পৌঁছে দেওয়ার কাজ করে।  

সোয়াদা জানান, তাদের এই পদক্ষেপ আন্তর্জাতিক এন্টারপ্রাইজগুলোকে একসঙ্গে রোবট উন্নয়নে এগিয়ে আসতে আরও উদ্বুদ্ধ করবে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।