ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

ইতিহাসের এই দিন

ভিঞ্চির প্রয়াণ, সত্যজিৎ রায়ের জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, মে ২, ২০১৬
ভিঞ্চির প্রয়াণ, সত্যজিৎ রায়ের জন্ম ছবি: লিওনার্দো দ্য ভিঞ্চি ও সত্যজিৎ রায়

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০২ মে ২০১৬, সোমবার। ১৯ বৈশাখ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯৪৫ - সোভিয়েত বাহিনী বার্লিন দখল করে নেয়।
•     ১৯৪৫ - ইতালিতে মোতায়েন প্রায় ১০ লাখ জার্মান সৈন্য নিঃশর্ত আত্মসমর্পণ করে।

জন্ম
•     ১৮৫৯ - ইংরেজ রস সাহিত্যিক জেরোম কে জেরোম।
•     ১৯২৮ - বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিবিদ ফয়েজ আহমেদ। বাংলাদেশ সংবাদ সংস্থার প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক ফয়েজ আহমেদ ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পর সক্রিয়ভাবে রাজনীতিতে যুক্ত হন। ১৯৫২ সালে প্রতিষ্ঠিত মুক্ত চিন্তা ও অসাম্প্রদায়িক প্রগতিশীল লেখকদের সংগঠন পাকিস্তান সাহিত্য সংসদের প্রথম সম্পাদক ছিলেন তিনি। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেওয়া এ সাহিত্যিক পিকিং রেডিওতে বাংলা ভাষায় অনুষ্ঠান প্রবর্তন করেন।

•     ১৯২১ - বিশ্বখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। তিনি একাধারে কল্পকাহিনী লেখক, প্রকাশক, চিত্রকর, গ্রাফিক নকশাবিদ ও চলচ্চিত্র সমালোচক ছিলেন। চলচ্চিত্র নির্মাতা হিসেবে সত্যজিৎ ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। তার প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে। চলচ্চিত্র মাধ্যমে সত্যজিৎ চিত্রনাট্য রচনা, চরিত্রায়ন, সঙ্গীত স্বরলিপি রচনা, চিত্রগ্রহণ, শিল্প নির্দেশনা, সম্পাদনা, শিল্পী-কুশলীদের নামের তালিকা ও প্রচারণাপত্র নকশা করাসহ নানা কাজ করেছেন।

মৃত্যু
•     ১৫১৯ - ইতালীয় চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চি। কালজয়ী চিত্রশিল্পী। অবশ্য বহুমুখী প্রতিভাধর ভিঞ্চি একইসঙ্গে ভাস্কর, স্থপতি, সঙ্গীতজ্ঞ, সমরযন্ত্রশিল্পী ও বিংশ শতাব্দীর বহু বৈজ্ঞানিক আবিষ্কারের নেপথ্য জনক। তার বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে মোনালিসা ও দ্য লাস্ট সাপার অন্যতম।
•     ২০১১ - আল-কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, মে ০২, ২০১৬
এসএমএন/এসএনএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।