ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফিচার

মাংসাশী উদ্ভিদ ভেনাস ফ্লাইট্র্যাপ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৯ ঘণ্টা, মে ২১, ২০১৬
মাংসাশী উদ্ভিদ ভেনাস ফ্লাইট্র্যাপ

ঢাকা: ভেনাস ফ্লাইট্র্যাপের দেহেই রয়েছে কীটপতঙ্গের ফাঁদ। পাতা দেখতে চোয়ালের মতো।

কপাটের মতো দু’টি পাতার চারপাশে রয়েছে ছোট ছোট কাঁটা।

 

 

চলতি বছরের শুরুতে জার্মানির ইউনিভার্সিটি অব উর্জবার্গের বিজ্ঞানীরা উদ্ঘাটন করেছেন ভয়ঙ্কর এ গাছটি সম্পর্কে নতুন একটি তথ্য। তারা জানান, ভেনাস ফ্লাইট্র্যাপের চুলটানা রেখার পাতায় যখন কোনো পোকা স্পর্শ করে তখন ফ্লাইট্র্যাপ স্পর্শগুলো গুণতে পারে। এরা বুঝতে পারে যার স্পর্শ পেলো তা ভোজ্য উপকরণ নাকি মিথ্যা সংকেত। ফলে যখন এক, দুই, তিন করে পাঁচবার কোনো উদ্দীপক অর্থাৎ, কীটপতঙ্গ তার পাতায় স্পর্শ করে তখন সে উদ্দীপকের উপর পাচক রস ক্ষরণ করে শুষে নেয় ও অবশিষ্টাংশ ফেলে দেয়।


সাধারণত উদ্ভিদের প্রতিরক্ষা ক্ষমতা রয়েছে যা তাদের কোনো প্রাণীর ভোগে পরিণত হওয়া থেকে বাঁচায়। উদ্ভিদের এ প্রতিরক্ষা ব্যবস্থা অ‍াবিষ্কার করার সময় ওই একই গবেষক দল ভেনাস ফ্লাইট্র্যাপের জিনের অভিব্যক্তির বৈশিষ্ট্য নির্ধারণ করেন।


গবেষণ‍ায় দেখা যায়, ভেনাস ফ্লাইট্র্যাপের পাতায় যখন কোনো পোকা বসে তখন গাছটি প্রথম সংকেত পেয়ে পাতার গায়ের কাঁটা দাঁড়িয়ে যায় ও কপাট বন্ধ করার প্রস্তুতি নেয়। দ্বিতীয় স্পর্শ পাওয়ার পর সে কপাট বন্ধ করে দেয়, এরপর আটকা পড়া শিকারের উপর পাচক রস ছেড়ে দেয়। এই পাচক রস পোকার দেহকে গলিয়ে দেয়।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, মে ১৫, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।