ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

কখনই জ্যামে পড়বে না যে গাড়ি!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৬
কখনই জ্যামে পড়বে না যে গাড়ি!

ঢাকা: ব্যস্ত শহরে যানজট একটি বড় সমস্যা। দীর্ঘসময় ট্রাফিক জ্যামে বসে মনে হয়- প্লেনের মতো গাড়ির যদি পাখা থাকতো, তাহলে উড়েই যাওয়া যেতো।

এ সমস্যা কাটিয়ে উঠতে চীনের ইঞ্জিনিয়াররা একটি উপায় বের করেছেন। তারা এমন একটি গাড়ি আবিষ্কার করেছেন, যে গাড়ি কখনই জ্যামে পড়বে না।

চীনে বাস-ট্রামের সংমিশ্রণ ট্রানজিট এলিভেটেড বাসটি (টিইবি) প্রথমবারের মতো পরীক্ষামূলক চালানো হয়েছে।

লম্বায় প্রায় ৭৩ ফুট (২২ মিটার), ২৬ ফুট চওড়া (৭.৮ মিটার) ও প্রায় ১৫ ফুট (৪.৮ মিটার) উঁচু টিইবি-১ এর ধারণক্ষমতা তিনশো। তিনশো যাত্রী নিয়ে এটি পথের সব গাড়ির ওপর দিয়ে চলবে। টিইবির নিচ দিয়ে স্বাভাবিকভাবে চলবে প্রাইভেট কার, ভ্যান ও অন্য যানবাহন।

চলতি সপ্তাহে বাসটি উত্তর চীনের হেবেই প্রদেশের রাজপথে প্রথমবারের মতো নামানো হয়। এ পরীক্ষামূলক চালনাটি করা হয়েছে কিনহুয়াংদাও শহরে।

টিইবি-১ এর গতিরোধ সিস্টেম মূল্যায়ন, চলাচল ও শক্তি খরচ সবকিছু পর্যবেক্ষণ করেছে টিইবি নির্মাণে সহায়ক কোম্পানি টেবটেক।

টিইবি-১ এর প্রতি ইতোমধ্যে ব্রাজিল, ফ্রান্স, ভারত ও ইন্দোনিয়ার সরকার আগ্রহ দেখিয়েছে। চলতি বছরের শুরুতে ১৯তম চীন‍া বেইজিং ইন্টারন্যাশনাল হাই-টেক এক্সপোতে টিইবির নকশ‍া উন্মোচন করা হয়।

ইঞ্জিনিয়াররা প্রত্যাশা করছেন, এই নকশা রাস্তার প্রশস্ততা বাড়াতে সাহায্য করবে। পাশাপাশি রোজকার বাসের চেয়ে ট্রাফিক জ্যাম কমাতে সাহায্য করবে।

ভবিষ্যৎ সংস্করণে টিইবি একহাজার দুইশো যাত্রী বহন করতে পারবে। এমন একটি টিইবি তৈরি করতে সময় লাগবে আরও এক বছর। জানান টিইবি প্রোজেক্টের ইনচার্জ বাই ঝিমিং।

টিইবির পরীক্ষামূলক চালনা সম্পন্ন হলেও বছরের শেষে তা চীনে স্বাভাবিকভাবে চলচলের জন্য নামানো হবে।  

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়:০১১৭ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।