ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

স্ট্রেস দূর করবে ও ভালো ঘুম দেবে সুগন্ধি স্নান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৬
স্ট্রেস দূর করবে ও ভালো ঘুম দেবে সুগন্ধি স্নান

ঢাকা: সেই প্রাচীনকালে রাজা-রাজড়াদের সময় থেকে সৌন্দর্য স্নানের গুরুত্ব অনেক বেশি। বর্তমানের ব্যস্ত জীবনে সাবান আর স্ক্র্যাবার দিয়ে অল্প সময়েই স্নান সারতে হয়।

এমন এক সময় ছিলো যখন মিশরের রানি ক্লিওপেট্রা ও অন্য রানীরা স্নানের জন্য একটা বড় সময় বরাদ্দ রাখতেন। মিল্ক বাথ, স্ক্র্যাবিং, ময়েশ্চারাইজিং ইত্যাদি ছিলো সময়সাপেক্ষ ও যত্ন নির্ভর। তবে শারীরিক মানসিক উপযোগিতার দিক থেকে অতুলনীয় এসব স্নান।

ক্লিওপেট্রার রেশ টেনে যদি বলি তাহলে, দুধ ও সুগন্ধি স্নান বিভিন্ন রকম স্কিন প্রবলেম যেমন চুলকানি, ৠাশ, ঘামাচি, দুর্গন্ধ ইত্যাদি হতে দেয় না। শরীর-মন চাঙা করতে এসব স্নান খুব ভালো থেরাপি। ক্লিওপেট্রার স্নানে থাকতো মধু, ওটমিল, বিভিন্ন ফুল, নানারকম তেল।

সুগন্ধি স্নান
র‍ান্নায় আমরা বিভিন্ন ধরনের ভেষজ উপাদান ব্যবহার করি। সেগুলোর কিছু কিছু স্নানঘরের শেলফেও রাখা যেতে পারে। এগুলো শুধু মরাকোষ দূর করে না, ঘামাচি, ৠাশ ও দুর্গন্ধের সমস্যারও সমাধান করে।

একটি পাত্রে এক চা-চামচ ময়দা, মিল্ক পাউডার, গোল‍াপের পাপড়ি, ওটমিল বা চালের গুঁড়া, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল ভালোভাবে মেশান। চারকোনা এক টুকরো সুতি কাপড়ের মাঝখানে পাউডার মিশ্রণটি ঢেলে পুটুলি বানান। কয়েকটি পুটুলি বানিয়ে কাচের জারে করে বাথরুমের শেলফে তুলে রাখুন। এগুলো দু’সপ্তাহ ব্যবহার করা যাবে।

স্নানের সময় শরীরে ঘুরিয়ে ঘুরিয়ে হারবাল উপকরণ দিয়ে তৈরি পুটুলি গুলো ম্যাসাজ করুন।

স্নানের জলে কয়েক ফোঁটা অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে স্না করুন। স্ট্রেস দূর করতে ও ভালো ঘুমের জন্য চমৎকার থেরাপি এটি।

বাংলোদেশ সময়: ০৮২৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।