ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

বাদামি না নীলে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
বাদামি না নীলে!

ঢাকা: দেখুন বিশ্বের সবচেয়ে সুন্দর জমজ বিড়াল আইরিস ও অ্যাবিসকে। আভিজাত্যে শিউরে ওঠ‍া সাদা লোমের ফাঁকে নজর কাড়বে ওদের অদ্ভুত চোখ।

নিখুঁত জমজ বিড়াল দুটোর হেটারোক্রোম্যাটিক চোখেও নেই কোনো ভুল। দু’জনেরই ডান চোখ বাদামি, আর বাম চোখ নীল।

মানুষ বা প্রাণীর দু’টি চোখের মণি দুই রঙের হলে তাকে হেটারোক্রোম্যাটিক চোখ বলে। অ‍াবার এক চোখের মণিতেও থাকতে পারে কয়েকটি রঙের সংমিশ্রণ।

পৌরাণিক কাহিনীর লাইন তুলে দিয়ে বলা যায়, দুইরঙা চোখ দেখায় দু’টি ভিন্ন পৃথিবী। জীবিত ও মৃতদের পৃথিবী। আইরিস ও অ্যাবিস ওদের দুইরঙা চোখে কী দেখে তা ওরাই ভালো বলতে পারবে। নেওয়া যাক ওদের খোঁজখবর।

জমজ বোন আইরিস ও অ্যাবিসের গর্বিত প্রতিপালকের হাতে ইন্সটাগ্রামে রোজ পোস্ট হচ্ছে ওদের ছবি। আইরিস-অ্যাবিসের চোখের মায়ায় পড়েছে ৪৭ হাজার ফলোয়ার।

হেটেরোক্রোমিয়া হলো একটি জেনেটিক আই কন্ডিশন, যা মেলানিন লেভেলের ফলাফলে কারও চোখে একইসঙ্গে ভিন্ন রং বিরাজ করতে পারে।

জমজ বিড়ালের মালিক জানান, ওরা অ্যাঙ্গোরা বা টার্কিস ভ্যান প্রজাতির কোনোটিই নয়। তবে তারা সাদা বিড়াল (মা) ও কালো বিড়ালের (বাবা) শংকর। কিন্তু বাচ্চারা পেয়েছে মায়ের বৈশিষ্ট্য- সাদা লোম আর হেটেরোক্রোম্যাটিক চোখ।

সব বিশুদ্ধ প্রজাতিই জিনগত নির্বাচনের ফলাফল। কিন্তু আইরিস ও অ্যাবিস কোনো নির্দিষ্ট প্রজাতির মধ্যে পড়েনি। তবে যেসব বৈশিষ্ট্য রয়েছে, তা নিয়েই ওরা ফ্যান্টাস্টিক!

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।