ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

শরীরকে দূষণমুক্ত রাখতে বডি ডেটক্সিফাই

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
শরীরকে দূষণমুক্ত রাখতে বডি ডেটক্সিফাই

ঢাকা: সুস্থতার অন্যতম অংশ পরিচ্ছন্নতা। তা দেহের ভেতর-বাহির উভয় অংশেই জরুরি।

কারণ বাহ্যিক ও অভ্যন্তরীণ দূষণের কারণেই আমরা অসুস্থ হই। শরীরের বিষাক্ত উপাদান অপসারণ করতে প্রয়োজন বডি ডেটক্সিফাই করা।

বডি ডেটক্সিফিকেশনের জন্য সবচেয়ে সহজ উপায় উপযুক্ত খাবার খাওয়া। এরপর আসে ব্যায়াম, মেডিটেশন, ঘুরে বেড়ানো, স্বতঃস্ফূর্ত থাকার ধাপগুলো।

ডেটক্সিফিকেশনে চিকিৎসকদের প্রথম পরামর্শ, যথেষ্ট পরিমাণে পানি পান। শরীরের বিষ তাড়াতে দিনে ৮-১০ গ্লাস পানি পান করতেই হবে। শুধু পানি পান না করে খেতে পারেন- লেবুর শরবত, ডাবের পানি, দই-পানি, চিড়া ভেজানো পানি ও চাল ধোয়া পানি।

শরীরের পানির চাহিদা অনেকাংশে পূরণ করে পানি সমৃদ্ধ সবজি ও রসালো ফলমূল। এজন্য বাছাই করুন- তরমুজ, শসা, পেঁপে, লেবু, কমলা, মালটা, লাউ, গাজর, টমেটো ইত্যাদি।

ডেটক্স ডায়েট
শরীরে দূষণের মাত্রা বেড়ে গেলে বাড়ে স্ট্রেস। ত্বকে দেখা দেয় ব্রণ ও ফুসকুড়ির মতো সমস্যা। দৈনিক খাবারে রাখুন তাজা ফল ও সবজির জুস। আরও রাখুন আঁশযুক্ত খাবার ও পূর্ণ শস্য। তৈলাক্ত খাবারের মধ্যে রাখুন সূর্যমুখীর তেল, বাদাম ও সয়াবিন।

ক্ষারীয় খাবার খেতে বেছে নিন টমেটো। প্রচুর পরিমাণে ভিটামিন সি ও এ সমৃদ্ধ খাবার খ‍ান। সকাল ও রাতের মেন্যুতে ভাগ করে রাখুন- স্ট্রবেরি, পেয়ারা, কলা, আমড়া, ব্রোকলি, কুমড়া, বিভিন্ন প্রকার শাক, মাছ, ডিম ও পরিমাণমতো পনির।

স্ট্রেস কমান
আমাদের ইন্দ্রিয়গুলোরও রয়েছে বিশ্রামের চাহিদা। মাসে একবার খোলা প্রকৃতি থেকে ঘুরে আসুন। তাছাড়া স্পা, মেডিটেশন, যোগব্যায়াম স্ট্রেস কমাতে অতুলনীয় ভূমিকা রাখে।

স্ক্র্যাবিং অ্যান্ড অয়েল ম্যাসাজ
স্নানের সময় ত্বকে স্ক্র্যাবিং করলে ত্বকের উপরিভাগের মরাকোষ ঝরে যায়। লোমকূপে প্রচুর অক্সিজেন প্রবেশ করে ও রক্ত সঞ্চালন ভালো হয়। ক্লান্তি দূর করতে একটি বাটিতে প্রয়োজনমতো নারকেল তেল ঢেলে তাতে লেবুর খোসা কুচি দিয়ে আধঘণ্টা ফ্রিজে রেখে দিন। পরে লেবুর খোসা তুলে ফেলে তেল সারা শরীরে ম্যাসাজ করুন। অনেক ভালো লাগবে।

বাংলাদেশ সময়: ০৭৪৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।