ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

কালো নাকি সাদা, হার্ট অ্যাটাকে মৃত্যুঝুঁকি কাদের বেশি!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৬
কালো নাকি সাদা, হার্ট অ্যাটাকে মৃত্যুঝুঁকি কাদের বেশি!

ঢাকা: গায়ের রঙ নিয়ে আজকাল তেমন কেউ ভাবে না। কিন্তু নতুন গবেষণা জানিয়েছে, আয়ু বা সুস্থতায় গায়ের রঙের প্রভাব রয়েছে।

বলা হয়েছে, শেতাঙ্গরা রাগের প্রতি বেশি সংবেদনশীল, অর্থাৎ রেগে যান সহজে। সেজন্য তারা কৃষ্ণাঙ্গদের তুলনায় বেশি হৃদরোগে ভোগেন।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের এ গবেষণায় উল্লেখ করা হয়, প্রাপ্তবয়স্ক সাদাদের মধ্যে যারা আক্রমণাত্মক আচরণ করেন, তাদের ৪০ শতাংশের ভয়াবহ কার্ডিওভাস্কুলার ডিজিজে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকি রয়েছে।
 
যদিও গবেষণায় অংশগ্রহণকারী কৃষ্ণাঙ্গদের একটি বিরাট অংশ শারীরিক ও মানসিকভাবে অসুস্থ ছিলো। এ ব্যাপারে বিশেষজ্ঞদের মত, বছরের পর বছর শত্রুতা ও রাগের পরিস্থিতিতে কৃষ্ণাঙ্গদের সহনশীল আচরণ ও ধৈর্যধারণের জন্য তাদের মধ্যে এ অসুস্থতা দানা বেঁধেছে।

গবেষণা দলের সদস্য ও মিশিগান বিশ্ববিদ্যালয়ের ডক্টর সারভিন আস্সারি বলেন, রাগের ক্ষেত্রে শেতাঙ্গরা বেশি সংবেদনশীল। তাদের কার্ডিওভাস্কুলার সিস্টেমে শত্রুতা ও রাগের খারাপ প্রভাব বেশি পড়ে।

গবেষণায়, এক হাজার ছয়শো ব্যক্তির রাগের মাত্রা পরিমাপ কর‍া হয়। দেখা যায়, যখন কোনো ব্যক্তি তীব্র রেগে যান, তখন তা তার চিন্তায়, কথায় বা শারীরিক আক্রমণে প্রকাশ পায়। বদমেজাজ হার্ট অ্যাটাকের ঝুঁকি আটগুণ বাড়িয়ে দেয়। আবার উচ্চমাত্রার দুশ্চিন্তা ও রাগের বিস্ফোরণের কয়েক ঘণ্টার মধ্যে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা বেড়ে হয় নয় গুণ।

ফলাফলে জানা যায়, পড়াশোনা, স্বাস্থ্য, ডিপ্রেশন ও কম সময় নিয়ন্ত্রণ ক্ষমতা কৃষ্ণাঙ্গদের হার্ট অ্যাটাকের ঝুঁকির কারণ। অন্যদিকে কালোরা সাদাদের চেয়ে বেশি স্থিতিস্থাপক, সামঞ্জস্যপূর্ণ ও নিয়মতান্ত্রিক। ফলে কালোদের তুলনায় সাদাদের হার্ট অ্যাটাকজনিত কারণে মৃত্যুর আশঙ্কা বেশি থাকে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৬
এসএমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।