ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

ফিচার

ছুটির সকালে, রোদেলা বিকেলে

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
ছুটির সকালে, রোদেলা বিকেলে

রসনাবিলাস বা ভোজবিলাস—যে নামেই ডাকুন, এদিকটায় বাঙ্গালির জুড়ি মেলা ভার। বাংলাসাহিত্যের রসের অবতার সৈয়দ মুজতবা আলী।

তাঁর লেখার ছত্রে-ছত্রে বাঙ্গালির এই ভোজন আর রসনাবিলাসের কতো যে মনকাড়া বর্ণনা পাবেন আপনি। সেসব বর্ণনা মন রাঙানোর পাশিপাশি রসনাও আর্দ্র করে তোলে। বিশ্বব্যাপীই খাদ্যরসিকেরা এখন দেশি-বিদেশি সব খাবারের স্বাদ চেখে দেখতে মরিয়া। কেননা গোটা দুনিয়াটাই  এখন এক বিশ্বপল্লী বা ভুবনপল্লী। ‘তোমার খাবার’, ‘আমার খাবার’ আর ‘তাদের খাবার’--—সব খাবারের দিকেই ভোজনপ্রেমীর রসনার লোভ ছড়ানো।

জিভের স্বাদ বদল করার জন্য, নতুন নতুন খাবারের স্বাদ চেখে দেখবার জন্য, বিভিন্ন এলাকার ঐতিহ্যবাহী খাবারে নিজেদের রসনা পরিতৃপ্তির জন্য মানুষ এখন আগের চেয়ে অনেক বেশি সচেষ্ট। আর মানুষের রসনাতৃপ্তির কথা মাথায় রেখে আমাদের দেশের বড় শহরগুলোতে মাথা তুলছে নানান খাবারঘর, হোটেল-রেস্তোরাঁ। খাদ্য তৈরি ও বিক্রি এখন আর স্রেফ ব্যবসা নয়; বরং তা এক সুচারু শিল্পও বটে। এদিকটায় এগিয়ে এসেছেন অনেক সৃজনশীল উদ্যোক্তা। তারা নিজেরাও খাদ্য ও ভোজনরসিক। অর্থাৎ পেশা ও নেশা এখানে এসে পরস্পরের যুগলবন্দি। এমনই এক ভোজনরসিক পাহাড়-নদী আর সমুদ্রমেখলা অপরূপ শহর চট্টগ্রামে ‘‘রোদেলা বিকেল’’ নামের এক রেস্তোরাঁ খুলেছেন।

কী নেই সেখানে! -চাঁটগা থেকে তেঁতুলিয়া’----সারাদেশের খাদ্যের এক বিচিত্র সমাহার এখানে। স্বাদ ও আইটেমের বৈচিত্র্যের পাশাপাশি নানা এলাকার খাদ্যের ঐতিহ্যও যেন এ রেস্তোরাঁয় এসে মিলেছে এক তারে! রুচি আর আভিজাত্য এখানে হাত ধরাধরি করে চলে।

ছুটির সকাল আর রোদেলা বিকেলটাকে আরো তৃপ্তিকর আর মোহনীয়-স্মরণীয় করে তোলার জন্য ভোজরসিকদের জন্য সেখানে থরে থরে সাজানো জিভে জল আনা কতো যে আইটেম!

এখানে শুধু শুক্রবার ছুটির দিনের সকালের (সকাল ৭টা থেকে ১১টা) আইটেমগুলোর নাম বলছি একে একে। সেই ফাঁকে আপনারাও নাহয় একটু আয়েশে গা এলিয়ে নড়েচড়ে বসুন!

ভারতীয় মহিষের দুধের ঘিয়ে ভাজা পেপার পরোটা, চিনিগুঁড়া চালের রুটি, অস্ট্রেলিয়ার চিনির তৈরি সুজির হালুয়া, কুষ্টিয়ার খাসির পায়া, ভারতীয় গরম মশলার বিফ নলা, দেশি গরুর কালো ভুনা, রাঙামাটির দেশি মুরগির স্যুপ, স্প্যানিশ অলিভ ওয়েলের মিক্সড ভেজিটেবল, খাসির মাথা দিয়ে চনার ডাল, হাতিয়ার হাঁস, সরিয়াবাড়ির মুরগির ডিমের ওমলেট, রাঙামাটির দেশি পেঁপের জুস, গরুর দুধের সরের চাসহ হরেক মুখরোচক আর পুষ্টিকর খাবারের পসরা সেখানে।

যারা অতি-স্বাস্থ্যসচেতন, এমনকি যারা ডায়াবেটিসে আক্রান্ত বা যারা গ্যাস্ট্রিক-জটিলতায় ভুগছেন—তারাও দিব্যি যেতে পারেন সেখানে। সবারই আস্থা কুড়িয়েছে এই রেস্তোরাঁর মুখরোচক, বাহারি ও স্বাস্থ্যসম্মত খাবার। চট্টগ্রাম শহরের এম এ আজিজ স্টডিয়াম লাগোয়া এই অনুপম রেস্তোরাঁয় একবার গেলে আপনাকে বারবারই যেতে হবে। কেননা ভোজন সেখানে এক তৃপ্তিকর বিনোদনের অন্য নাম। তাহলে আর দেরি কেন, ইয়ার-বন্ধু, পরিবার পরিজন নিয়ে ঘুরে আসুন ‘রোদেলা বিকেল’-এ ।

রেস্তোরাঁর হটলাইন: ০১৬১৬৪৪৪৪৬৬। www.rodelabikel.com

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, ৩১ আগস্ট ৩১, ২০১৬
জেএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।