ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মহানায়ক উত্তম কুমারের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৬
মহানায়ক উত্তম কুমারের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩ সেপ্টেম্বর ২০১৬, শনিবার। ১৯ ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৭৫২ - ব্রিটেনে জুলীয় ক্যালেন্ডারের জায়গায় জর্জীয় ক্যালেন্ডারের প্রবর্তন। ফলে ৩ সেপ্টেম্বর হয় ১৪ সেপ্টেম্বর।
•    ১৭৮৩ - আমেরিকান বিপ্লবী যুদ্ধ বন্ধে গ্রেট ব্রিটেন ও আমেরিকার মধ্যে ‘পারিস চুক্তি’ হয়, যার ফেল আমেরিকার স্বাধীনতা স্বীকৃত হয়।
•    ১৯৩৯ - পোল্যান্ড আক্রমণের কারণে জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ব্রিটেন। তার ৬ ঘণ্টা পর ফ্রান্সও যুদ্ধ ঘোষণা করে জার্মানদের বিরুদ্ধে। সঙ্গে সঙ্গে যোগ দেয় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও কানাডা।
•    ১৯৭১ - কাতারের স্বাধীনতা ঘোষণা।

ব্যক্তি 
•    ১৮৮৩ - রুশ সাহিত্যিক ইভান তুর্গেনিভের মৃত্যু।
•    ৯২৬ - মহানায়ক উত্তম কুমারের জন্ম। তার প্রকৃত নাম অরুণকুমার চট্টোপাধ্যায়। ভারতীয়-বাঙালি এ চলচ্চিত্র অভিনেতা, চিত্রপ্রযোজক এবং পরিচালক তার কর্মগুণে পরিচিত ‘মহানায়ক’ হিসেবে। সারাজীবনে তিনি ২ শতাধিক ছবিতে অভিনয় করেন। অগ্নিপরীক্ষা, সপ্তপদী, ঝিন্দের বন্দী,  অ্যান্টনি ফিরিঙ্গি, নায়ক, পথে হলো দেরি, হারানো সুর, সাগরিকা, পুত্রবধূ, চাঁপা ডাঙার বৌ, রাই কমল, চৌরঙ্গী, অমানুষ, স্ত্রী, নিশিপদ্ম, বন পলাশীর পদাবলী, মরুতীর্থ হিংলাজ, নায়ক ও ওগো বঁধু সুন্দরী তার আলোচিত চলচ্চিত্র। ১৯৮০ সালের ২৪ জুলাই উত্তম কুমারের মৃত্যুর পর অস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায় বলেছিলেন, ‘হলিউডের যেকোনো অভিনেতার সঙ্গে উত্তম কুমারের তুলনা করা যায়। ১৯৫৪ থেকে আজো বাঙালির জীবনে তিনি অপ্রতিদ্বন্দ্বী ম্যাটিনি আইডল। বাংলা ছবির নায়ক অনেক, কিন্তু তিনিই মহানায়ক। ’
•    ১৯৬২ - মার্কিন কবি ই ই কামিংসের মৃত্যু।
•    ১৯৬৩ - আইরিশ কবি ও নাট্যকার ফ্রেডেরিখ ম্যাকনিসের মৃত্যু।

বাংলাদেশ সময়: ০২১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।