ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বাংলাদেশ দলের এসিসি ট্রফি জয়

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৬
বাংলাদেশ দলের এসিসি ট্রফি জয় আইসিসি ট্রফি জয়ের পর শিরোপা হাতে অধিনায়ক আকরাম খানের উল্লাস

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৫ সেপ্টেম্বর ২০১৬, ব‍ৃহস্পতিবার। ৩১ ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৮২১ - মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা, এল সালভাদর, হন্ডুরাস, নিকারাগুয়া ও কোস্টারিকা স্পেন থেকে স্বাধীনতা লাভ করে।
•    ১৯১৬ - প্রথম বিশ্বযুদ্ধে প্রথমবারের মত ট্যাংক ব্যবহৃত হয়৷
•    ১৯২৮ - আলেকজান্ডার ফ্লেমিং পেনিসিলিন আবিষ্কার করেন।
•    ১৯৯৬ - বাংলাদেশ জাতীয় দল এশিয়ান ক্রিকেট কাউন্সিল ট্রফি বা এসিসি ট্রফি জয় করে। কুয়ালালামপুরে আয়োজিত প্রতিযোগিতার ফাইনালে ‘বালক’ বাংলাদেশ হারায় সংযুক্ত আরব আমিরাতকে। আকরাম খানের নেতৃত্বাধীন টাইগাররা পায় ১০৮ রানের বিশাল জয়! ওটাই ছিল বাংলাদেশের প্রথম কোনো ফাইনাল জয়। এর পরের বছরই ১৯৯৭ সালে আইসিসি ট্রফির ফাইনালে কেনিয়াকে ২ উইকেটে হারিয়ে বাংলাদেশ আইসিসি ট্রফি জিতে এবং প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে।
•    ১৯৯১ - বাংলাদেশে গণভোটে সংসদীয় পদ্ধতির পক্ষে গণরায় হয়।

জন্ম
•    ১২৫৪ - ইতালির ভেনিস অঞ্চলের বণিক ও বিখ্যাত পর্যটক মার্ক পোলোর জন্মগ্রহণ।
•    ১৮৫৭ - যুক্তরাষ্ট্রের ২৭তম প্রেসিডেন্ট উইলিয়াম হাওয়ার্ড ট্যাফ্‌টের জন্ম।
•    ১৮৭৬ - জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম। পশ্চিমবঙ্গে জন্ম নেওয়া শরৎচন্দ্রকে বাংলাভাষার অন্যতম শ্রেষ্ঠ কথাসাহিত্যিক বলে মনে করা হয়। রাজনীতিতেও সক্রিয় ছিলেন তিনি।   তার  প্রথম উপন্যাস বড়দিদি প্রকাশ হয় (১৯০৭) ভারতী পত্রিকায়। এতেই সাহিত্যজগতে খ্যাতি ছড়িয়ে পড়ে শরৎচন্দ্রের। এরপর তিনি একে একে ‘বিন্দুর ছেলে ও অন্যান্য ’, ‘পরিণীতা’, ‘বৈকুণ্ঠের উইল’, ‘পল্লীসমাজ’, ‘দেবদাস’, ‘চরিত্রহীন’, ‘নিষ্কৃতি’, ‘শ্রীকান্ত’ (৪ খন্ড), ‘দত্তা’, ‘গৃহদাহ’, ‘দেনা-পাওনা’, ‘পথের দাবী’, ‘শেষ প্রশ্ন’ এর মতো গল্প-উপন্যাস লেখে নিজেকে অমর কথাশিল্পীর জায়গায় প্রতিষ্ঠিত করেন। বিপ্লববাদের প্রতি সমর্থনের অভিযোগে তার ‘পথের দাবী’ বাজেয়াপ্ত করে ব্রিটিশ সরকার। ‘দেবদাস’ অবলম্বনে হিন্দি ও বাংলাভাষায় একাধিক চলচ্চিত্র নির্মিত হয় এবং সেই চলচ্চিত্র জনপ্রিয়ও হয়। সাহিত্যকর্মে অসাধারণ অবদানের তিনি জগত্তারিণী স্বর্ণপদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিলিট উপাধিসহ অসংখ্য পুরস্কার-সম্মাননা লাভ করেন। ১৯৩৮ সালের ১৬ জানুয়ারি কলকাতায় মৃত্যু হয় শরৎচন্দ্রের।

•    ১৯৪৬ - একাডেমি পুরস্কার বিজয়ী মার্কিন চলচ্চিত্র পরিচালক অলিভার স্টোনের জন্ম।
•    ২০০৬ – মুক্তিযোদ্ধা, চিত্রশিল্পী, নকশাবিদ, ভাস্কর ও শিল্পপতি নিতুন কুন্ডুর মৃত্যুবরণ। তিনি ১৯৩৫ সালের ৩ ডিসেম্বর দিনাজপুরে জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধকালে নিতুন কুন্ডু বাংলাদেশের অস্থায়ী সরকারের তথ্য ও প্রচার বিভাগে ডিজাইনার হিসেবে দায়িত্ব পালন করেন। ওই সময়ে তার আঁকা একটি পোস্টারের স্লোগান ছিল: ‘সদাজাগ্রত বাংলার মুক্তিবাহিনী’। তার মোট চারটি একক চিত্র প্রদর্শনী হয়। অংশ নেন দেশে-বিদেশের বহু উল্লেখযোগ্য যৌথ প্রদর্শনীতেও। তার ভাস্কর্যের মধ্যে রয়েছে- ‘মা ও শিশু’, ‘সাবাস বাংলাদেশ’ (রাজশাহী বিশ্ববিদ্যালয়), ফোয়ারা (‘কদমফুল’, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনের সড়কদ্বীপ), ‘সার্ক ফোয়ারা’ (সোনারগাঁ সড়কদ্বীপ)। শিল্প-সংস্কৃতিতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য সম্মাননা।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।