ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা প্রচার

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা প্রচার

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৬ মার্চ, ২০১৭, রোববার। ১২ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৭৪ - কলকাতায় সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠিত হয়।
১৯৭১ - বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে চট্টগ্রামের স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা প্রচারিত হয়। পাকিস্তানের স্বৈরশাসক ইয়াহিয়ার নির্দেশে তার সামরিক বাহিনী তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ ) জনগণের উপর ঝাঁপিয়ে পড়ে ২৫ মার্চ কালরাতে। এ রাতে বঙ্গবন্ধু ও নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনকারী দল আওয়ামী লীগের প্রধান নেতা শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়। গ্রেফতার হওয়ার খানিক আগেই বঙ্গবন্ধু ইস্ট পাকিস্তান রাইফেলসের (ইপিআর) মাধ্যমে স্বাধীনতার ঘোষণা জারি করেন। তার ঘোষণা ছিল এমন; ‘এটাই হয়তো আমার শেষ বার্তা। আজ থেকে বাংলাদেশ স্বাধীন। বাংলাদেশের জনগণের প্রতি আমার আহবান, আপনারা যে যেখানেই থাকুন এবং যার যা কিছু আছে তা দিয়ে শেষ পর্যন্ত দখলদার সেনাবাহিনীকে প্রতিহত করুন। বাংলাদেশের মাটি থেকে পাকিস্তান দখলদার বাহিনীর শেষ সৈনিকটি বিতাড়িত করা না পর্যন্ত এবং চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত আপনাদের এ লড়াই চালিয়ে যেতে হবে। ’ পরের দিন ২৬ মার্চ চট্টগ্রাম বেতারের কয়েকজন কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতা এম.এ.হান্নান প্রথম বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্রটি মাইকিং করে প্রচার করেন। পরে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে মেজর জিয়াউর রহমান ২৭ মার্চ রাতে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। প্রধান রাজনৈতিক নেতার পক্ষে সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তার ঘোষণায় বাঙালি নিশ্চিত হয়, স্বাধীনতার যুদ্ধ শুরু হয়ে গেছে, সবাই দলে দলে যোগ দেয় মুক্তিযুদ্ধে। দীর্ঘ ৯ মাস পর ১৬ ডিসেম্বরে উদিত হয় বিজয়ের সূর্য।
১৯৭২ - বাংলাদেশ প্রথম স্বাধীনতা দিবস উদযাপন করে।
১৯৯২ - তিন বিঘা করিডর নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তি হয়।

ব্যক্তি
১৮২৭ - বিশ্বের সঙ্গীত জগতের অবিস্মরণীয় প্রতিভা বেটোফেনের মৃত্যু।
১৮৭৪ - যুক্তরাষ্ট্রের কবি রবার্ট ফ্রস্টের জন্ম।
১৮৯২ - যুক্তরাষ্ট্রের প্রখ্যাত কবি ওয়াল্ট হুইটম্যানের মৃত্যু।
১৯১১ - যুক্তরাষ্ট্রের প্রখ্যাত নাট্যকার টেনেসি উইলিয়ামসের মৃত্যু।
২০১৫ - নোবেলজয়ী সুইডিশ কবি ও অনুবাদক টমাস ট্রান্সট্রোমারের প্রয়াণ।

বাংলাদেশ সময়: ০০৪৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।