ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন | ম্যাক্সিম গোর্কির জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৭
ইতিহাসের এই দিন | ম্যাক্সিম গোর্কির জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৮ মার্চ, ২০১৭, মঙ্গলবার। ১৪ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
-১৯৩৯ সালের এ দিনে প্রায় তিন বছর যুদ্ধের পর স্পেনের গৃহযুদ্ধের পরিসমাপ্তি ঘটে।
-১৯৩০ সালের এ দিনে তুরস্কের প্রাচীন শহর কন্টান্টিনোপেলের নাম পরিবর্তন করে ইস্তাম্বুল রাখা হয়।
-১৯৭৯ সালের এ দিনে যুক্তরাষ্ট্রের পেনিসেলভিয়া অঙ্গরাজ্যের অবস্থিত থ্রি মাইল আইল্যান্ডের পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে দুঘর্টনা ঘটেছিল।

জন্ম
-১৮৬৮ সালের এ দিনে রাশিয়ার বিখ্যাত ছোট গল্পকার, লেখক, উপন্যাসিক ম্যাক্সিম গোর্কি জন্ম গ্রহণ করেন।
গোর্কি তার ছদ্মনাম। যার অর্থ হলো তিক্ত প্রাণ। তিনি নিজনি নভগোরোড নামের রাশিয়ার একটি শহরে জন্ম গ্রহণ করেন। পরে তার সম্মানে এ শহরের নাম বদলিয়ে গোর্কি রাখা হয়। অল্প বয়সেই গোর্কি তার বাবা মাকে হারান। তার বাবা কলেরায় মারা যান এবং মা মারা যান যক্ষ্মায়। গোর্কি তার আত্মজীবনী আমার ছেলেবেলায় মায়ের একটি মর্মস্পশী বর্ণনা দিয়েছেন। রাশিয়ার সমাজতান্ত্রিক বিপ্লবের পটভূমিতে রচিত তার বিখ্যাত গ্রস্থের নাম ‘মা’। ১৯৩৬ সালে গোর্কি পরলোকগমন করেন।

মৃত্যু
-১৯৬৯ - ডোয়াইট্‌ ডি. আইজেনহাওয়ার, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৪তম রাষ্ট্রপতি।

বাংলাদেশ সময়: ০১৩৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।