ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ফিচার

কলকাতায় মোহামেডান লিটারারি সোসাইটি প্রতিষ্ঠা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৭
কলকাতায় মোহামেডান লিটারারি সোসাইটি প্রতিষ্ঠা

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২ এপ্রিল , ২০১৭, রোববার। ১৯ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬৩ - ঢাকার নবাব আবদুল লতিফের উদ্যোগে কলকাতায় মোহামেডান লিটারারি সোসাইটি প্রতিষ্ঠা। এটি একটি সামাজিক সংগঠন। সোসাইটির ব্যবস্থাপনা কমিটির সভাপতি ছিলেন মহীশূরের প্রিন্স মুহম্মদ রহিমুদ্দীন এবং সহ-সভাপতি ছিলেন অযোধ্যার প্রিন্স মির্জা জাহান কাদের বাহাদুর ও মহীশূরের প্রিন্স মুহম্মদ নাসিরুদ্দীন হায়দার। কমিটির মোট ১২ জন সদস্য ছিলেন। বাংলার ছোটলাটকে সোসাইটির পৃষ্ঠপোষক করা হয়েছিল। সমগ্র ভারতবর্ষের পাঁচ শ’রও বেশি মুসলমান সোসাইটির সাধারণ সদস্যভুক্ত ছিল। আবদুল লতিফের ভাষায় ‘মুসলমানদের ইংরেজি ভাষার মাধ্যমে আধুনিক পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত করা এবং সামাজিক আচরণ ও আদান-প্রদানে শিক্ষিত হিন্দু ও ইংরেজদের সমকক্ষ করে তোলাই ছিল সোসাইটি প্রতিষ্ঠার উদ্দেশ্য।
১৭৯২ - যুক্তরাষ্ট্রে টাকশাল প্রতিষ্ঠিত।
১৮২৭ - যুক্তরাষ্ট্রে জোসেপ ডিংন প্রথম লিড পেন্সিল নির্মাণ করেন।
১৮৪৫ - সূযের্র প্রথম আলোকচিত্র গ্রহণ করা হয়েছিলো।

ব্যক্তি
১৮০৫ - ড্যানিশ কিংবদন্তি লেখক এবং কবি হান্স ক্রিশ্চিয়ান এন্ডারসনের জন্ম।
১৮৪০ - ঊনবিংশ শতাব্দীর অন্যতম সেরা ফরাসি ঔপন্যাসিক এমিল জোলার জন্ম।
১৯৪১ - ইংল্যান্ড ফুটবল দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক ববি মুরের জন্ম।
১৯২৭ - ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার হাঙ্গেরির ফ্রেরেন্স পুশকাসের জন্ম।
১৯৬৫ - বাঙালি সাহিত্যিক অতুলচন্দ্র দত্তের প্রয়াণ। জন্ম ১৮৭৫ সালের ১২ এপ্রিল চট্টগ্রামের বোয়ালখালীর খরনদ্বীপে। আইনজীবী হিসেবে কর্মজীবনের শুরু। তার প্রকাশিত গ্রন্থ গৃহ সুখ, গৃহ শিক্ষা, Child Nature।

বাংলাদেশ সময়: ০১০৪ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৭
এইচএ/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।