ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

কুমিরের সঙ্গে ঘটা করে মেয়রের বিয়ে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, জুলাই ৪, ২০১৭
কুমিরের সঙ্গে ঘটা করে মেয়রের বিয়ে! বিয়ে করা কুমিরকে চুমু খাচ্ছেন শহরের মেয়র; ছবি-সংগৃহীত

ঢাকা: বিয়ে মানেই আনন্দ। বর-কনের পাশে মানুষ জড়ো হয়ে তাদের নতুন জীবনের সূচনায় অভ্যর্থনা জানায়। কিন্তু বিয়ের গন্ডিটা যদি মানুষ পেরিয়ে কোন প্রাণীর সঙ্গে হয় তাহলে কেমন হবে? অদ্ভুত অনেক কিছুই ঘটে আমাদের চারপাশে। কুমিরের এক ছানাকে বিয়ে করে তেমনি অদ্ভুত আরেক কাহিনী তৈরি করেছেন মেক্সিকোর দক্ষিণের সেন পেডরো হোয়ামেলুলা শহরের মেয়র!

নৃতাত্ত্বিক গোষ্ঠীর রীতি অনুযায়ী গত শুক্রবার স্ত্রী প্রজাতির কুমিরকে বিয়ে করেন মেয়র ভিক্টর এগুইলার। সব আয়োজনই ছিল বিয়ের অনুষ্ঠানে।

বিয়ের পোশাকে সজ্জিত করা হয় কুমির ও মেয়রকে। সানাই-বাদ্য বাজানো দলও অংশ নেয় অনুষ্ঠানে। নাচে আর গানে মুখর ছিলো উৎসব।  

কুমিরের এ বিয়ে ঐ মৎস্য প্রধান এলাকার অনেকদিনের পুরনো সংস্কৃতি। ঐ এলাকার বাসিন্দাদের ধারণা এ বিয়ের ফলে তাদের ভাগ্য সুপ্রসন্ন হবে ও ফলন বাড়বে। রীতি অনুযায়ী প্রতিবছরই সেন পেডরো হোয়ামেলুলা শহরের মেয়র যিনি থাকবেন তিনি নতুন করে একটি কুমিরকে বিয়ে করবেন।

কুমির বিয়ে করা মেয়র জানান, এ রীতির মাধ্যমে আমরা শস্যের ভালো ফলন, সমুদ্র ও হ্রদের কাছ থেকে সবার জন্য খাবারের আহ্বান জানাই। এখানে সবার সবকিছু ভালো হোক এ কামনা করি।

বিয়েতে অংশ নেয়া একজন বলেন, আমরা অনুষ্ঠানে যে নৃত্য করি তার মাধ্যমে স্রষ্টার কাছে প্রার্থনা করি। জমি, ফসল ও মাছের জন্য তাকে কৃতজ্ঞতা জানাই।

বিয়ের আনুষ্ঠানিকতায় কুমিরের মুখে চুমু খান মেয়র। ভাগ্যিস কুমিরটার মুখ বাধা ছিল সে সময়!

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৭
জিওয়াই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa