ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

ইতিহাসে এই দিন

আফ্রিকান ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ৮, ২০১৭
আফ্রিকান ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৯ জুলাই, ২০১৭, রোববার। ২৫ আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৪০১ - চতুর্দশ শতকের পশ্চিম ও মধ্য এশিয়ার বিস্তীর্ণ অঞ্চলের তিমুরীয় সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা তুর্কি-মোঙ্গল সেনাপতি তৈমুর লং বাগদাদে হামলা করে নগরী ধ্বংস করে দেন। এই সংঘাতে ২০ হাজার মানুষ প্রাণ হারায়।
১৮১০ - হল্যান্ড বা বর্তমানে নেদারল্যান্ডে নেপোলিয়নের অধীনে ফরাসি সাম্রাজ্যের অধিভুক্ত হয়।
১৮১৬ - স্পেনের শাসন থেকে আর্জেন্টিনার স্বাধীনতা ঘোষণা।
১৯৪১ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে সোভিয়েত ইউনিয়নের পসকভ অঞ্চল জার্মান নাৎসি বাহিনীর দখলে চলে যায়।
২০০২ - ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আফ্রিকার ৫৫ দেশের জোট আফ্রিকান ইউনিয়ন (এইউ) প্রতিষ্ঠিত হয়। এর প্রথম প্রেসিডেন্ট ছিলেন দক্ষিণ আফ্রিকান সাবেক প্রেসিডেন্ট থাবো এমবেকি।

ব্যক্তি
১৭৮৬ - জার্মান ভাস্কর রুডলফ শ্যাডোর জন্ম।
১৮৫৮ - জার্মান-মার্কিন নৃবিজ্ঞানী ফ্রান্স বোয়াসের জন্ম।
১৯২২ - জাপানি সাহিত্যিক ওগাই মোরির মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০৩২ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa