ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম চিত্রশিল্পী নন্দলাল বসু

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৩ ফেব্রুয়ারি ২০২০ সোমবার। ২০ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৫৫- লর্ড ডালহৌসি হাওড়া-বর্ধমান রেলপথের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
১৯২৭- হেমেন্দ্রপ্রসাদ ঘোষ ও পাঁচকড়ি বন্দ্যোপাধ্যায়ের সম্পাদনায় বসুমতী পত্রিকা প্রথম প্রকাশিত হয়।
১৯৯৭- বিধ্বংসী অগ্নিকাণ্ডে কলকাতা পুস্তকমেলা ভষ্মীভূত হয়।

জন্ম
১৮৭৩- বাঙালি কথাসাহিত্যিক প্রভাতকুমার মুখোপাধ্যায়।
১৮৮৩- বাঙালি চিত্রশিল্পী নন্দলাল বসু।

তৎকালীন ব্রিটিশ ভারতের খড়গপুরের মুঙ্গেরে তার জন্ম। ১৯১৬ সালে রবীন্দ্রনাথ প্রতিষ্ঠিত বিচিত্রা সংঘে তিনি শিল্পকলার শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৩৫ সাল থেকে পর পর তিন বছর তিনি কংগ্রেসের বার্ষিক সম্মেলনে শিল্প প্রদর্শনী ব্যবস্থাপকের দায়িত্ব পান।

১৯৪৩ সালে তিনি বরোদার মহারাজের কীর্তিমন্দির অলঙ্কৃত করার দায়িত্ব লাভ করেন। কীর্তিমন্দির, শ্রীনিকেতন ও শান্তিনিকেতনের দেয়ালচিত্র নন্দলাল বসুকে খ্যাতিমান করে তোলে। ভারতীয় সংবিধানের সচিত্র সংস্করণও নন্দলাল বসু অলংকৃত করেন। তার আঁকা ছোট ছোট ছবিগুলোতেও তার প্রতিভা এবং স্বাতন্ত্র্যের পরিচয় মেলে। ১৯৫৪ সালে ভারত সরকার তাকে পদ্মবিভূষণ উপাধিতে ভূষিত করে। নন্দলাল বসু ১৯৬৬ সালের ১৬ এপ্রিল ৭৯ বছর বয়সে মারা যান।

১৮৮৩- ভারতীয় স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী নেত্রী ও লেখিকা ঊর্মিলা দেবী।

মৃত্যু
১৯২৪- মার্কিন যুক্তরাষ্ট্রের ২৮তম রাষ্ট্রপতি উড্রো উইল্সন।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
টিএ/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।