ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বব মার্লের জন্ম, ঋত্বিক ঘটকের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২০
বব মার্লের জন্ম, ঋত্বিক ঘটকের প্রয়াণ গীতিকার বব মার্লে ও ঋত্বিক ঘটক

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৬ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার। ২৩ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৩২- কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে বিপ্লবী বীণা দাস গভর্নর স্ট্যানলি জ্যাকসনকে গুলি করেন।
১৯৫৮- মিউনিখে প্লেন দুর্ঘটনায় ব্রিটিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের ৮ জন খেলোয়াড়সহ ২৩ যাত্রী নিহত হন।
১৯৭২- মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম কলকাতায় আসেন এবং ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে তদানীন্তন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে একটি জনসভায় ভাষণ দেন।
১৮৪০- ব্রিটিশ কলোনি হিসেবে নিউজিল্যান্ডের আত্মপ্রকাশ।

জন্ম
১৮৯৫- মার্কিন বেসবল খেলোয়াড় বেব রুথ।
১৯০৮- ইতালিয়ান রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রী আমিন্‌তোরে ফান্‌ফানি।
১৯১১- মার্কিন যুক্তরাষ্ট্রের ৪০তম রাষ্ট্রপতি রোনাল্ড রিগ্যান।
১৯১৯- দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার লিন্ডসে টাকেট।
১৯৪৫- জ্যামাইকান সংগীতশিল্পী, গিটার বাদক, গীতিকার বব মার্লে।  

জ্যামাইকার কুখ্যাত একটি শহরতলির বস্তিতে ১৯৪৫ সালের ৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন বব মার্লে। তার জন্মের সময় জ্যামাইকা ছিল একটি অশান্ত দেশ। শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ বিভেদের কারণে সংঘাতও ছিল নিয়মিত ঘটনা। কৃষ্ণাঙ্গ মা ও শ্বেতাঙ্গ বাবার কারণে ছোটবেলা থেকেই সাদা-কালো দ্বন্দ্বে ভুগতেন তিনি। মাত্র ১৮ বছর বয়সেই কয়েকজন বন্ধুকে নিয়ে ব্যান্ডদল গঠন করেন মার্লে। এরপর কখনো দলের হয়ে আবার কখনো এককভাবেই গানের অ্যালবাম বের করেন।

‘বাফেলো সোলজার’, ‘নো ওম্যান নো ক্রাই’, ‘গেট আপ স্ট্যান্ড আপ’, ‘ব্ল্যাক প্রগ্রেস’র মতো অনেক ভুবনকাঁপানো গানের মাধ্যমে সংগীতপ্রেমীদের মন জয় করেছিলেন বব মার্লে। অবহেলিত মানুষের অধিকার নিয়ে গান গাওয়ায় অনেকের প্রিয় মানুষে পরিণত হয়েছিলেন তিনি। নিজের গানে নানা ক্ষোভ ও সমস্যার কথা বলে মন জয় করেছিলেন তরুণদের। ফুসফুস ও মস্তিষ্কের ক্যানসারের কারণে ১৯৮১ সালের ১১ মে তার মৃত্যু হয়।

১৯৭১- অস্ট্রেলিয়ান ক্রিকেটার ব্র্যাড হগ।
১৯৮৩- ভারতীয় ক্রিকেটার এস শ্রীশান্ত।
১৯৮৬- জিম্বাবুয়ের ক্রিকেটার ব্রেন্ডন টেলর।

মৃত্যু
১৯০৭- বাঙালি রাজনীতিবিদ, ইন্ডিয়ান লিগের প্রতিষ্ঠাতা ও কংগ্রেসের প্রতিষ্ঠাতা সদস্য রেভারেন্ড কালীচরণ বন্দ্যোপাধ্যায়।
১৯৩৭- ভারতীয় স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী বাঙালি বিপ্লবী সাতকড়ি বন্দ্যোপাধ্যায়।
১৯৪৬- বাঙালি বিজ্ঞানী স্যার উপেন্দ্রনাথ ব্রহ্মচারী। তিনি কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিবামাইন আবিষ্কার করেন।
১৯৪৭- বাঙালি মুদ্রাতত্ত্ববিদ ও প্রত্নলিপিবিশারদ নলিনীকান্ত ভট্টশালী।
১৯৭৬- ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটক।

ঋত্বিকের জন্ম পুরান ঢাকার ঋষিকেশ দাস লেনে। ১৯৪৭ এর ভারত বিভাগের পরে তার পরিবার কলকাতায় চলে যায়। ঋত্বিক ঘটক  প্রথম নাটক ‘কালো সায়র’ লেখেন ১৯৪৮ সালে। ১৯৫১ সালে তিনি ভারতীয় গণনাট্য সংঘে (আইপিটিএ) যোগদান করেন। তিনি চলচ্চিত্র জগতে পা রাখেন নিমাই ঘোষের ‘ছিন্নমূল’ (১৯৫১) সিনেমার মধ্য দিয়ে। এ ছবিতে তিনি একই সঙ্গে অভিনয় করেন এবং সহকারী পরিচালক হিসেবে কাজ করেন। এর দু'বছর পর তার একক পরিচালনায় মুক্তি পায় ‘নাগরিক’। বাংলা চলচ্চিত্র পরিচালকদের মধ্যে তিনি সত্যজিৎ রায় এবং মৃণাল সেনের সঙ্গে তুলনীয়। ভিন্নধর্মী চলচ্চিত্র নির্মাণের কারণে ঋত্মিক যেমন প্রশংসিত ছিলেন, ঠিক তেমনি বিতর্কিত ভূমিকাও রাখেন। তার আলোচিত নির্মাণ ছিল অদ্বৈত মল্লবর্মণের উপন্যাস অবলম্বনে ‘তিতাস একটি নদীর নাম’।

বাংলাদেশ সময়: ০০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।