ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ব্রিটিশ আমলের প্রেসিডেন্ট সেলুনের ঠাঁই হলো জাদুঘরে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
ব্রিটিশ আমলের প্রেসিডেন্ট সেলুনের ঠাঁই হলো জাদুঘরে  ব্রিটিশ আমলের প্রেসিডেন্ট সেলুনের ঠাঁই হলো জাদুঘরে। ছবি: বাংলানিউজ

নীলফামারী: কালের সাক্ষী এবং রেলওয়ের ঐতিহ্যের স্মারক প্রেসিডেন্ট সেলুনটি অবশেষে দেশের প্রথম রেলওয়ে জাদুঘরে ঠাঁই হয়েছে। দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় ওই জাদুঘরটি চালু করা হয়েছে।

গত ২৯ আগস্ট এর উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা।

১৯২৭ সালে ব্রিটেনে নির্মিত বিলাসবহুল প্রেসিডেন্ট সেলুনটি দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজ শপে এতদিন রাখা ছিল। ওই ক্যারেজে ব্রিটেনের রানীসহ পদস্থ কর্মকর্তারা ভারতের বিভিন্ন গন্তব্যে ভ্রমণ করেছেন বলে কিংবদন্তী আছে।

রেলওয়ে সূত্র জানায়, ব্রিটিশ উপনিবেশ আমলে বিলাসবহুল ওই প্রেসিডেন্ট সেলুনটি ভারতে আনা হয়। এর লোগোয় লেখা থেকে জানা যায়, সেলুনটি ১৯২৭ সালে ব্রিটেনের একটি কারখানায় তৈরি হয়েছে। মূলত ব্রিটেনের রানী ভারতের বিভিন্ন গন্তব্যে ভ্রমণের জন্য ওই সেলুনটি এখানে বয়ে আনেন। দেশ বিভাগের পর ১৯৪৮ সালের ২৮ জুন তৎকালীন পূর্ব পাকিস্তান রেলওয়েকে (পিইআর) সেলুনটি উপহার হিসেবে দিয়ে যায় ব্রিটিশ সরকার। এর নম্বর ১২৬৫। অনুরূপ একটি সেলুন ভারতীয় রেলওয়েকেও দেওয়া হয়েছে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজ শপের ইনচার্জ (এসএসএই) নিজামুল হক বাংলানিউজকে জানান, স্বাধীনতার পরে দেশের অনেক রাষ্ট্র প্রধান ওই প্রেসিডেন্ট সেলুনে ভ্রমণ করেছেন। পরে ১৯৮১ সালে তা অকেজো হয়ে পড়লে সৈয়দপুর কারখানায় নিয়ে আসা হয়।

সেলুনটির উল্লেখযোগ্য দিক হলো এটি সম্পূর্ণ কাঠের তৈরি। এর অভ্যন্তরে রয়েছে প্রেসিডেন্টের শয়ন কক্ষ, তার স্টাফদের জন্য পৃথক দুটি কক্ষ, রান্নাঘর ও এর কর্মচারীদের জন্য পৃথক একটি কক্ষ। আরও আছে বিলাসবহুল বাথরুম। এতে আছে হাই কমোড, বেসিন, বাথটাব ও শাওয়ার।

এছাড়াও আছে সভা করার জন্য একটি কনফারেন্স রুম। সাধারণ কোচে ৮টি চাকা থাকলেও সেলুনটিতে রয়েছে ১২টি চাকা। এর আসবাবপত্র বৈদ্যুতিক ফিটিংস সবই আধুনিক এবং এখনও কার্যকর।

পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী (সিএমই) মুহম্মদ কুদরত-ই-খুদা বাংলানিউজকে জানান, প্রেসিডেন্ট সেলুনটির প্রয়োজনীয় মেরামত করা হয়েছে। সেলুনটি রেলওয়ে ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। আগামী প্রজন্মের জন্য তা অনেক বেশি শিক্ষনীয়। এসব কথা ভেবেই সৈয়দপুর রেলওয়ে কারখানার জাদুঘরে সংরক্ষণ করা হয়েছে। এছাড়া রেলের অনেক নির্দশন এখানে রাখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৩৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
ইএআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।