ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ফিচার

ঢাকার অদূরে মুগ্ধতা ছড়াচ্ছে কাশফুল

সাগর ফরাজী, সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
ঢাকার অদূরে মুগ্ধতা ছড়াচ্ছে কাশফুল

সাভার (ঢাকা): ভেবেছিলাম প্রথম যেদিন/ ফুটবে তোমায় দেখব/ তোমার পুষ্প বনের গাঁথা/ মনের মতো লেখব। কাশফুল দেখার এই আকুতি কবিতায় প্রকাশ করেছেন নির্মলেন্দু গুণ।

কবির মতো এই শুভ্র কাশফুল দেখার ইচ্ছা হয়তো অনেকেরই রয়েছে। কিন্তু নগরায়নের যুগে হারিয়ে যাচ্ছে কাশফুল, সঙ্গে শরতের স্নিগ্ধতাও।  

এক সময় গ্রামের সব জায়গায় শরতে কাশফুল দেখা যেত। শরৎ মানেই ছিল বিস্তৃত ভূমিতে, বিলে ও নদীর তীরে কাশফুল। ধীরে ধীরে সেই সৌন্দর্য বিলীন হচ্ছে। এরপরও শরতের সুন্দর সেই রূপের দেখা মিলছে কোথাও কোথাও। এখন নগরজীবনে বিভিন্ন হাউজিং ও পরিত্যক্ত জমিতে শরতের বাতাসে দোল খেতে দেখা যায় কাশফুল।

সম্প্রতি ঢাকার অদূরে সবুজে ঘেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের দক্ষিণ-পশ্চিম পাশে গিয়ে বিস্তৃর্ণ এক পরিত্যক্ত জায়গায় দেখা মিলেছে কাশফুলের। এছাড়া আশুলিয়ার কয়েকটি অঞ্চলে কাশফুলের বন চোখে পড়ে।

করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় কোনো শিক্ষার্থীরা বা দর্শনার্থীরও দেখা যায়নি সেই কাশফুল অঞ্চলে। নিজের মতো দখিনা বাতাসে দোল খাচ্ছে প্রকৃতির সৌন্দর্য এই ফুল।

এখন কাশফুলের বন কম হওয়ার কারণ হিসেবে উদ্ভিদ গবেষকরা বলছেন, সাধারণত চর এলাকায় কাশফুলের বন বেশি হয়ে থাকে। নতুন বালু ও বিস্তৃত খোলা জায়গায়ও দেখা যায় এই শুভ্র ফুল। ধীরে ধীরে বিস্তৃত জমির পরিমাণ করে যাচ্ছে বিধায় কাশফুলের বন কমে আসছে।

ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মো. নুহু আলম বাংলানিউজকে বলেন, কাশফুল এখনই দেখা যায়। এগুলো বিস্তৃত ভূমির উপর বেশি হয়ে থাকে। বিশেষ করে চর এলাকায় দেখা মেলে।

এই অধ্যাপক বলেন, মূলত বালু মাটি এই ‘ক্যান গ্রাস’র সঙ্গে সম্পৃক্ত। কিন্তু এবার করোনাকালীন ক্যান গ্রাস থেকে ফুল পর্যন্ত যেতে ফুলগাছ এত বেশি হেজিটেশনে পড়েছে, যে কারণে তারা ফ্রেস মাটি পায়নি। তাই কাশফুল কম দেখা যাচ্ছে।

তিনি আরও বলেন, খেয়াল করলে দেখা যায়, কাশফুলের তোড়া থেকে ফুলের অংশগুলো আকাশে উড়ে বেড়ায়। পরে সেগুলো মাটিতে পরে। তা থেকে নতুন করে গাছ জন্ম নেয়।

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa