ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

ফিচার

সৃজনশীলতার সঙ্গে তথ্য-প্রযুক্তি বাড়িয়ে দিচ্ছে অগ্রগতি

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
সৃজনশীলতার সঙ্গে তথ্য-প্রযুক্তি বাড়িয়ে দিচ্ছে অগ্রগতি সৃজনশীলতার সঙ্গে তথ্য-প্রযুক্তি বাড়িয়ে দিচ্ছে অগ্রগতি

রাজশাহী থেকে: সৃজনশীলতা, এই জ্ঞানটির গুণেই একজন শিক্ষার্থী তার জ্ঞানের পরিধি বৃদ্ধি করে আদর্শবান মানুষে পরিণত হয়। বিভিন্ন গবেষণায় এটাও বলা হয় যে, সৃজনশীল ক্ষমতা ছাড়া কোনো শিক্ষার্থীর সামগ্রিক উন্নয়নও সম্ভব নয়।

রিভার ভিউ কালেক্টেরেট স্কুল রাজশাহীর শিক্ষার্থীদের তাই সৃজনশীলতার স্বাদ দিতে বিদ্যালয়ের পক্ষ থেকে নিয়মিত প্রকাশ করা হয় দেয়াল পত্রিকা ‘অনুপ্রাস’।  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শেখ রাসেলকে নিয়ে সম্প্রতি সেই দেয়ালিকায় লিখেছে বিদ্যালয়টির ১০ম শ্রেণির শিক্ষার্থী জারনিন আক্তার টুম্পা। আর এই লেখা লিখতে গিয়ে দু’জন মহান ব্যক্তির জীবন এবং তাদের জীবনযাপন সম্পর্কে জানতে পেরেছে টুম্পা, এমনটা জানায় সে।

টুম্পার সঙ্গে কথা হচ্ছিলো বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে বসে। একদিকে সে যেমন নিজের লেখালেখির মাধ্যমে অর্জন করছে সৃজনশীল জ্ঞান, তেমনি তথ্য-প্রযুক্তির এই যুগে নিজেকে সমৃদ্ধ করছে বিজ্ঞানভিত্তিক আইটি শিক্ষাতেও। ফলে সৃজনশীলতার সঙ্গে তথ্য-প্রযুক্তির জ্ঞান তাকে এগিয়ে নিচ্ছে অগ্রগতিতে।

এ বিষয়ে জারনিন আক্তার টুম্পা বলেন, বঙ্গবন্ধু এবং শেখ রাসেলকে নিয়ে লিখতে গিয়ে আমি বইয়ের তথ্যের পাশাপাশি শিক্ষকদের সহযোগিতায় ইন্টারনেট থেকেও বিভিন্ন তথ্য সংগ্রহ করেছি। তারপর সেগুলো দেখেছি এবং নিজেই কম্পোজ করে জমা দিয়েছি। এতে করে একদিকে আমি যেমন সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত হতে পেরেছি ঠিক তেমনি কম্পিউটারের বিভিন্ন দিক সম্পর্কে জানতে পেরেছি এবং শিখেছি। আমার অন্যান্য বন্ধুরা যখন নিজেদের লেখা কম্পোজ করার জন্য অন্যের দ্বারস্থ হয়েছে তখন আমি নিজেই আমার নিজের কাজটা শেষ করেছি।

অপরদিকে, ঠিক একই ধরনের গল্প শোনায় ফ্রিল্যান্সার কর্মী নাহিয়া ইসলাম। আঁকাআঁকি করতে ভালোবাসা নাহিয়া একসময় ভাবেন নিজের চিত্রকল্পগুলো কিভাবে ডিজিটাল পদ্ধতিতে করা যায়। সেই ভাবনা থেকেই প্রশিক্ষণ নেন গ্রাফিক্স ডিজাইনেরর ওপরে। এরপর সুযোগমতো তিনি গ্রাফিক্স ডিজাইনকে কাজে লাগান উপার্জনের খাতে। বর্তমানে তিনি প্রতিমাসে উপার্জন করেন প্রায় ১০ হাজার টাকারও বেশি। এছাড়া কাজ শিখিয়ে নিজের বড় বোনকেও এই কাজে যুক্ত করেছেন।

নাহিয়ার সঙ্গে কথা হলে তিনি বাংলানিউজকে বলেন, নিজের শখের বশেই গ্রাফিক্স ডিজাইন শেখা, আঁকাআঁকিগুলোকে ডিজিটাল পদ্ধতিতে করার জন্য। এরপর সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টের মাধ্যমে আরও কিছু প্রশিক্ষণ নিয়ে নিজেই এখন স্বাবলম্বী। স্বপ্ন দেখছি ভবিষ্যতে নিজের একটি আইটি ফার্ম করার।

আইসিটি বিভাগের মতে, আউটসোর্সিং প্রশিক্ষণের আওতায় ৪০ হাজার জনকে প্রশিক্ষণ দেওয়ার কথা থাকলেও তারা প্রশিক্ষণ দিয়েছে ৬৪ হাজারেরও বেশি। এছাড়া ডিজিটাল ক্যারাভানের মাধ্যমে ৫৭ হাজার নারীকে প্রত্যন্ত অঞ্চলে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখন ফ্রিল্যান্সিং করে নিজে স্বাবলম্বী হয়েছেন তারা। সঙ্গে ভূমিকা রাখছেন দেশের অর্থনীতিতে। আর দেশের বিভিন্ন শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তি সম্পর্কে ব্যবহারিক জ্ঞান দিতে করা হয়েছে অসংখ্য শেখ রাসেল ডিজিটাল ল্যাব। যার ফলে শিক্ষার্থীরা তাদের স্কুল জীবন থেকেই তথ্য-প্রযুক্তিতে জ্ঞানসমৃদ্ধ হচ্ছেন।

রিভারভিউ কালেক্টরেট স্কুল রাজশাহীর প্রধান শিক্ষক মনোয়ারা পারভীন বলেন, শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই স্কুল জীবন থেকে কম্পিউটারের সম্যক ধারণা পান। কম্পিউটার বিষয়ক যে ভয়, সেটি তাদের ভেতরে এখন আর কাজ করে না বললেই চলে। এছাড়া মাল্টিমিডিয়া ক্লাসরুমের ফলে তারা ক্লাস করেন স্বাচ্ছন্দে। আর এই বিষয়টি তথ্য-প্রযুক্তির সঙ্গে সৃজনশীলতার সম্মেলন ঘটিয়ে শিক্ষার্থীদের নিয়ে যাচ্ছে অনন্য উচ্চতায়।

এদিকে ফ্রিল্যান্সিং খাতেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে রাজশাহীতে অবস্থিত শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার। ফ্রিল্যান্সারদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা সম্বলিত এই সেন্টারটি গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে রাজশাহী অঞ্চলে কর্মসংস্থান করার জন্য। প্রশিক্ষণের মাধ্যমে তারা তরুণদের তথ্য-প্রযুক্তি বিষয়ে উন্নত করে কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছেন।

এ বিষয়ে রাজশাহীতে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের প্রজেক্ট ডিরেক্টর ইঞ্জিনিয়ার এ কে এ এম ফজলুল হক বলেন, আমার সবসময়ই চেষ্টা করছি তরুণদের এই খাতে উৎসাহিত করার জন্য। আমরা তাদের উন্নত প্রশিক্ষণ দিচ্ছি এবং তারা যেন খুব সহজে কাজ করতে পারে। সেজন্য তাদের জায়গাও করে দিচ্ছি। আশাকরি স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ এদের হাত ধরেই একদিন অনন্য উচ্চতায় পৌঁছে যাবে।

বাংলাদেশ সময়: ০৮৩২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa