ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

ফিচার

দিন-রাত বারোমাস, পানিতেই বসবাস

দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটোকরেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
দিন-রাত বারোমাস, পানিতেই বসবাস হাঁটুপানি মাড়িয়ে চলাচল করতে হয় এলাকাবাসীদের। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: কিসের বর্ষা, গ্রীষ্ম। সারা বছরই পানিতে জীবনযাপন করতে হচ্ছে নারায়ণগঞ্জের মুন্সিখোলা ডিএনএ রোড রাজধানীর শ্যামপুর, কদমতলী, বড়ুইতলার মানুষদের।

টানা ১২ মাসই ময়লা দুর্গন্ধযুক্ত হাঁটুপানি মাড়িয়ে চলাফেরা ও পানিতে দাঁড়িয়েই কাজকর্ম করতে হয় ওই এলাকার অধিবাসীদের। সরেজমিনে ওই এলাকাগুলোতে গিয়ে দেখা যায়, এলাকার রাস্তাগুলো ড্রেনেজের ময়লা পানি দীর্ঘদিন জমে জমে কালো, কর্দমাক্ত ও পিচ্ছিল হয়ে আছে। ময়লা দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়েই বছরের পর বছর চলাচল করছে এই এলাকার অধিবাসী। পানিতে দাঁড়িয়েই সাবান পানি দিয়ে হাত ধুয়ে কাজে প্রবেশ করছেন শ্রমিকরা। রাস্তার এপাশ থেকে ওপাশে যেতে ব্যবহার করা হচ্ছে বালুর বস্তা।

বড়ুইতলা এলাকার গাফফার মোল্লা বাংলানিউজকে বলেন, আমরা সত্যি অসহায়। আমাদের এই সমস্যা কেউ দেখছেন না। বারোমাসই আমাদের ছেলেমেয়েরা এই ময়লা দুর্গন্ধ পানি মাড়িয়ে স্কুল-কলেজে যাচ্ছে। ফলে তাদের শরীরে খোসপাঁচড়া লেগেই থাকে। মেসার্স মনোয়ার এন্টারপ্রাইজে কর্মরত শ্রমিক আফজাল বলেন, আমি এই এলাকার আছি আজ ৫ বছর। শুরু থেকেই মুন্সিখোলার এই রাস্তার অবস্থা শোচনীয়। বারোমাসই হাঁটুপানি থাকে। আর বৃষ্টি বাদল হলে তো কথাই নেই। এভাবেই আমাদের কাজে যেতে হয়।

রাস্তা-ঘাট সংস্কার করে এই বারোমাসি সমস্যা থেকে মুক্ত করতে সরকারের কাছে বিনীত অনুরোধ জানিয়েছে ভুক্তভোগী এলাকাবাসী।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa