ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ফিচার

কবি নজরুলের ‘রাজবন্দির জবানবন্দি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
কবি নজরুলের ‘রাজবন্দির জবানবন্দি’

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচনা অবলম্বনে বাঁশরী প্রযোজিত ডকুফিল্ম রাজবন্দির জবানবন্দি প্রিমিয়ার শো প্রদর্শন করা হয়েছে।

বুধবার (২২ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এই প্রদর্শনীর আয়োজন করে নজরুল চর্চা অ্যাকাডেমি বাঁশরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি 'রাজবন্দির জবানবন্দি নিয়ে বলেন, নজরুল হাজতে ছিলেন, জেলে নয়। এইখানে নজরুল সৃষ্টিকর্তাকে নিজের বিচারক হিসাবে ধরেছেন। নজরুলের সৃষ্টিকর্তার প্রতি অগাধ বিশ্বাস ও ভারতের স্বাধীনতার জন্য আকুতি ফুটে উঠেছে। তার পেছনে সৃষ্টিকর্তা ছিলেন নীরবে ও নিভৃতে। সেখানে নজরুল বলেছেন, 'আমার বিচার যখন তোমরা করবে এবং আমার বিপক্ষে যে বিচারক থাকবে তারতো স্বার্থ, লোভ লালসা থাকবে। কিন্তু আমার পক্ষের বিচারক যে সৃষ্টিকর্তা আছেন, তিনি হলেন নিঃস্বার্থ। '

অনুষ্ঠানে বাঁশরীর সাধারণ সম্পাদক জাকীর হোসেন বলেন, নজরুল সব সময় সত্যের পথে ছিলেন। স্বাধীনতা ও ন্যায়ের জন্য তিনি অনেক গান ও কবিতা রচনা করে উদ্বুদ্ধ করেন। ধূমকেতু যখন নিষিদ্ধ হয় তখন ১১ বছরের বালিকা লিরার লেখাও নিষিদ্ধ করা হয়, কবি তখন লিরাকে সাধুবাদ জানান। ধূমকেতু পত্রিকা ছাপার পরে নজরুল বলেছেন, আমি বেআইনি করেছি স্বীকার করেছি। কিন্তু আমি অন্যায় করিনি।  

অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন বাঁশরীর সভাপতি ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান, কবির নাতনী খিলখিল কাজী, বিশিষ্ট লেখক ও চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১ 
এইচএমএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa