ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

ফিচার

হলুদের ছোঁয়ায় দিগন্ত....

দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
হলুদের ছোঁয়ায় দিগন্ত.... ছবি: দেলোয়ার হোসেন বাদল

বইছে শীতকাল। নভেম্বরের শেষ সপ্তাহে শীত বাড়ার সঙ্গে সঙ্গে সরিষা ক্ষেতে দেখা দেয় ফুল।

 কুয়াশায় ধূসর প্রান্তর, চারদিকে হলুদের সমাহার। মনে হয় যেন রূপকথার রাজকুমারীর গায়ে হলুদ। কনেকে হলুদ দিতে উপস্থিত হয়েছে প্রজাপতি, মৌমাছি, হলুদিয়া-নীলরঙা পাখি, পোকামাকড় থেকে শুরু করে রাজ্যের প্রজারা। শীতের আমেজ বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে সরিষার ফুলও।

মধুমাখা ক্ষণে, প্রকৃতির সনে, সুবাসে মশগুল, সরষে ফুল। বিকেলের বেলাতে, মৌমাছির খেলাতে, গুনগুন তুলে রব, চারদিকে সৌরভ, কবির লেখা কবিতার মতোই অসাধারণ এ চিত্রপট ফুটে উঠেছে মানিকগঞ্জের হরিরামপুর, সদর, ঝিটকার বিস্তীর্ণ মাঠ।

দিগন্ত জোড়া হলুদ সরিষার ফসলের মাঠ। যেদিকে তাকাই শুধু সরিষার ক্ষেতের পর ক্ষেত। পৌষের হিমেল বাতাসে দোল খাচ্ছে সরিষার ফুলগুলো। দুর থেকে দেখলে মনে হয় কেউ হলুদ গালিচা বিছিয়ে রেখেছে। ফুলে ফুলে ভ্রমরের আনাগোনা করছে মধু সংগ্রহ করার জন্য।

ছোট ছোট ছেলেমেয়েরা সরিষা ক্ষেতে খেলাধুলা করছে। এছাড়া ও দূর-দূরান্ত থেকে নানা বয়সী মানুষ প্রকৃতির অনাবিল সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসছেন।

দেশে সরিষার তেলের দাম অনেক বেশি। তাই এবার দেশের সব জেলায় সরিষা চাষে আগ্রহী হন চাষিরা। সব সময় কীটনাশক ও সার ছিটিয়ে ভালো ফলন পেতে বাড়তি যত্নও নিচ্ছেন কৃষকরা।

হরিরামপুর এলাকার কৃষক জব্বার হাই বলেন, সরিষার ফলন এ বছর ভালো হচ্ছে। যদি ন্যায্য দাম পাই, তবে লাভবান হবো।

সরকার কৃষকদের উপর বেশি বেশি নজর দিলে সব ফসলের আবাদ ও ফলন ভালো হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই এলাকার কৃষকরা।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa