ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফিচার

চরের বুকে স্বপ্ন বুনছে কৃষক

ফজলে ইলাহী স্বপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০২২
চরের বুকে স্বপ্ন বুনছে কৃষক চরে আমন রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ছবি: ফজলে ইলাহী স্বপন

কুড়িগ্রাম: কুড়িগ্রামের ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার, তিস্তাসহ নদ-নদী অববাহিকায় পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে জেগে ওঠা চরাঞ্চলগুলোতে শেষ সময়ে আমন চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।  



বন্যার ক্ষতি পুষিয়ে নিতে নতুন করে জেগে ওঠা বিস্তীর্ণ চরাঞ্চলের পলিযুক্ত কাঁদা-মাটিতে আমন চারা রোপণের মাধ্যমে ভবিষ্যৎ অর্থনৈতিক উন্নয়নের স্বপ্ন বুনছেন নদ-নদী বেষ্টিত প্রত্যন্ত এলাকার মানুষজন।



লোকালয়ের উঁচু জমিতে বোনা আমনের চারা তুলে নৌকায় নিয়ে ছুটছে জেগে ওঠা চরে। সেই কচি চারা কোনো হালচাষ ছাড়াই পানি নেমে যাওয়া প্রকৃতির তৈরি কর্দমাক্ত চরের জমিতে রোপণ করছে।



ব্রহ্মপুত্রের বিস্তীর্ণ চরাঞ্চল এখন কচি সবুজ আমন চারা ও ছোট ছোট ধানগাছে যেন সুজলা-সুফলা বাংলাদেশের সবুজ প্রান্তর। যেদিকে চোখ যায় চারিদিকে শুধু সবুজ আর সবুজের সমারোহ। লোকালয় থেকে ছোট ছোট ডিঙ্গি নৌকাযোগে চরের দিকে ছুটছেন কৃষক-দিনমজুররা।  



চরে সারি সারি ডিঙি নৌকা বেঁধে রেখে পলি-কাঁদাযুক্ত উর্বর জমিতে স্বপ্ন বোনার কর্মযজ্ঞে ব্যস্ত হয়ে পড়ছেন তারা।

পলিযুক্ত উর্বর চরের মাটিতে তেমন কোনো পরিশ্রম বা খরচ ছাড়াই অধিক ফলনের স্বপ্ন নিয়ে দিনভর চরাঞ্চলের জমিতে ধানের চারা রোপণ ও পরিচর্যা শেষে গোধূলি লগ্নে ডিঙি নৌকা নিয়ে ফিরছে লোকালয়ে।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২২
এফইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa