ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ফুটবল

২০ বছর ধরে নক আউটে ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
২০ বছর ধরে নক আউটে ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল

এবারের বিশ্বকাপে শিরোপা জয়ের অন্যতম ফেভারিট মানা হচ্ছে ব্রাজিলকে। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিল যে ধরনের ফুটবল খেলেছে তা দেখে তাদের প্রতি বাজি ধরতে পারনে যে কেউই।

কোয়ার্টার ফাইনালের ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। এই ম্যাচের আগে ব্রাজিলকে চোখ রাঙ্গাচ্ছে অতীত পরিসংখ্যান।

ব্রাজিল-ক্রোয়েশিয়ার ম্যাচ দিয়েই এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের যাত্রা শুরু হবে। আগামীকাল বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। গত ২০ বছর ধরে বিশ্বকাপের নক আউটে কোনও ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল। এই ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে নতুন ভাবে নিজেদের জাগরনের জানান দিতে চায় তিতের শিষ্যরা।  

২০০২ সালে শেষ বারের মত বিশ্বকাপের নক আউটে কোনও ইউরোপিয়ান দলকে হারিয়েছিল ব্রাজিল। ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল তারা। এরপর আর নকআউটে কোনও ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল। এরপর আরও চারটি বিশ্বকাপ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে থেকে বিদায় নিতে হয়েছে তাদের। আর ২০১৪ সালে স্বাগতিক ব্রাজিলকে সেমি ফাইনালে থেকে বিদায় নিতে হয়েছিল। সেবার তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচেও হেরেছিল তারা। এই চার বিশ্বকাপের নক আউট রাউন্ডে তিন গোল করেছিল ব্রাজিল আর হজন করেছিল ১৫ গোল। তবে এবার বিশ্বকাপে ইতোমধ্যেই দক্ষিণ কোরিয়াকে চার গোল দিয়েছে সেলেসাওরা।

২০০৬ সাল থেকে নক আউটে ইউরোপিয়ান দলগুলোর কাছে ব্রাজিলের পরাজয়:

২০০৬- ব্রাজিল ০-১ ফ্রান্স (কোয়ার্টার ফাইনাল)

২০১০- ব্রাজিল ১-২ নেদার‌্যলান্ডস (কোয়ার্টার ফাইনাল)

২০১৪- ব্রাজিল ১-৭ জার্মানি (সেমি ফাইনাল)

২০১৪- ব্রাজিল ০-৩ নেদারল্যান্ডস (তৃতীয় স্থান নির্ধারনী)

২০১৮- ব্রাজিল ১-২ বেলজিয়াম (কোয়ার্টার ফাইনাল)

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa