ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসির প্রথম গোল, মদ্রিচের অভিষেক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
মেসির প্রথম গোল, মদ্রিচের অভিষেক

ক্যারিয়ারের গোধূলি লগ্নে দাঁড়িয়ে আছেন তারা। তবুও দুজনই নিজ নিজ দলের সেরা তারকা।

তাদের পারফরম্যান্সে এখনো লেপ্টে আছে তারুণ্যের ছোঁয়া। ক্লাব ফুটবলে একে অপরের সঙ্গে দেখা হয় হরহামেশাই। কিন্তু আন্তর্জাতিক ফুটবলে সেটা কালেভদ্রে। যদিও গত বিশ্বকাপেই দেখা হয়েছিল, এবারের বিশ্বকাপেও হচ্ছে। লক্ষ্য কাতার বিশ্বকাপের ফাইনালে নাম লেখানো। বিশ্বকাপের মঞ্চে তাই আজ খসে পড়তে যাচ্ছে ‘এলএম১০’ নামক একটি তারা। সেটা আর্জেন্টিনার লিওনেল মেসি নাকি ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ, তা জানতে অপেক্ষা করতে হবে আজ রাত পর্যন্ত।

আজকের আগে পাঁচবার একে অপরের মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোরাফেরা করছে ১৬ বছর আগের এক স্মৃতি। ম্যাচটি দুই ‘এলএম১০’ এর কারোরই ভোলার কথা নয়। মেসির জন্য অবিস্মরণীয় কারণ সেই ম্যাচে তিনি আর্জেন্টিনার হয়ে প্রথম গোল করেছিলেন। আর মদ্রিচ? আন্তর্জাতিক ফুটবলে সেদিনই প্রথমবার মাঠে নামেন এই মিডফিল্ডার।

সেই ম্যাচে অবশ্য মদ্রিচই শেষ হাসি হাসেন। কেননা ৩-২ গোলের রুদ্ধশ্বাস এক জয় নিয়ে মাঠ ছাড়ে তার দল ক্রোয়েশিয়া। সুইজারল্যান্ডের সেন্ট জ্যাকব পার্কে ম্যাচের তিন মিনিটেই ইভান ক্লাসনিচের গোলে এগিয়ে যায় ক্রোয়াটরা। তবে পরের মিনিটে আলবিসেলেস্তেদের  সমতায় ফেরান কার্লোস তেভেজ। ডান প্রান্ত থেকে মেসির ক্রসে প্রথম স্পর্শেই বল জালে পাঠান তিনি।  

তেভেজ তার পায়ের ছোঁয়া না লাগালে গোলটি মেসিরও হতে পারত। তবে  প্রথম গোল পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি তখনকার ১৯ বছর বয়সি ফরোয়ার্ডকে। খেলার ছয় মিনিটে বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক শটে ক্রোয়েশিয়ান গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।  

২-১ গোলে এগিয়ে থাকা আর্জেন্টিনার অবশ্য শেষ রক্ষা হয়নি। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে দারিও সার্না ও ৯০ মিনিটে দারিও সিমিচের গোলে জয় পায় ক্রোয়েশিয়া। তবে সবকিছু ছাপিয়ে ম্যাচটি অনন্য দুই মহাতারকার আবির্ভাবের কারণে। সময়ের পথচলায় হয়তো আজ আন্তর্জাতিক ফুটবলে শেষবারের মতো মুখোমুখি হচ্ছেন তারা।
 

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।