ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সালতামামি ২০২২

দেশের নারী ফুটবলের বিপ্লব

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
দেশের নারী ফুটবলের বিপ্লব

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খেলা ফুটবল। তবে আর্ন্তজাতিক পরিসরে এই খেলায় অর্জন নেই বললেই চলে।

তবে ২০২২ সালটা দেশের ফুটবল অনুরাগীদের বছরই বলা যায়। দেশের নারী ফুটবল দল পুরো দেশবাসীকে আনন্দে ভাসিয়েছে সাফ চ্যাম্পিয়ন হয়ে।  ইঙ্গিত দিয়েছে সুদিন ফেরানোর।

সাফ ফুটবলে মেয়েদের এক যুগের অপেক্ষার অবসান হয়েছে। নেপালের কাঠমাণ্ডুতে স্বাগতিক নেপালকে হারিয়ে শিরোপা জিতেছেন সাবিনা-কৃষ্ণারা। টুর্নামেন্টজুড়ে আধিপত্য ছিল কোচ গোলাম রব্বানী ছোটনের দলের। গ্রুপ পর্বে ভারতকেও প্রথমবারের মতো হারের স্বাদ দিয়েছেন বাংলার বাঘিনীরা।

গ্রুপের তিনটি ম্যাচেই বড় ব্যবধানে জেতে বাংলাদেশ। শুরুটা করেছিল মালদ্বীপকে ৩-০ গোলে হারিয়ে। এরপর পাকিস্তানকে উড়িয়ে দেয় ৬-০ ব্যবধানে। পাঁচবারের সাফজয়ী শক্তিশালী ভারতের বিপক্ষেও জয় ৩-০ গোলে। সেমিফাইনালে ভুটানকে কোনো প্রতিরোধই গড়তে দেয়নি বাংলাদেশ। অধিনায়ক সাবিনা খাতুনের হ্যাটট্রিকে ৮-০ গোলে জয় পায় লাল-সবুজের প্রতিনিধিরা। শিরোপা নির্ধারণী ম্যাচে স্বাগতিক দর্শকদের চাপ জয় করে সাবিনারা মাতেন শিরোপা উদযাপনে। ৩-০ গোলের জয়ের ম্যাচে জোড়া গোল করেন কৃষ্ণা রানী সরকার। অন্যটি শামসুন্নাহারের জুনিয়রের। ৮ গোল করে সর্বোচ্চ গোলদাতা বাংলাদেশের অধিনায়ক সাবিনা খাতুন। দেশে ফেরার পর হয়েছে ছাদখোলা বাসে উদযাপন। শিরোপা জেতানোয় এই মেয়েরা সংবর্ধনা ও আর্থিক পুরস্কার পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেনাবাহিনীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরা এই মেয়েরা এসেছে দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে। তাদের কারও বাবা কৃষক, কারও বাবা ছোট ব্যবসায়ী কিংবা সামান্য বেতনের চাকরিজীবী। তৃণমূল থেকে উঠে আসা মেয়েরাও যে সুযোগ পেলে দেশের জন্য সম্মান বয়ে আনতে পারে তা করে দেখিয়েছেন এই ফুটবলাররা। অপ্রতিরোধ্য ছন্দ, চোখ ধাঁধানো ও নান্দনিক ফুটবলের পসরা সাজিয়ে রচনা করেছে ঐতিহাসিক এই কীর্তিগাথা।

মেয়েদের সাফল্যের জোয়ারে ভেসে গেলেও ব্যর্থ একটি বছর পার করেছে ছেলেরা। বছরের শুরুতেই জাতীয় দল পায় নতুন কোচ। জামাল ভুঁইয়াদের দায়িত্ব নেন স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। তার অধীনে আটটি আন্তর্জাতিক ম্যাচ খেলে জিতেছে মাত্র একটিতে। ড্র দুটি এবং হেরেছে পাঁচটিতে। একমাত্র জয়টি এসেছে কম্বোডিয়ার বিপক্ষে। সেপ্টেম্বরে প্রতিপক্ষের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফিরেছিলেন জামাল ভুঁইয়ারা। এর আগে জুনে এশিয়ান কাপের বাছাইয়েও লিখেছেন ব্যর্থতার গল্প। তিনটি ম্যাচেই হারে বাংলাদেশ। বাহরাইন ও তুর্কমেনিস্তানের সঙ্গে লড়াই করে হারলেও মালয়েশিয়ার বিপক্ষে দাঁড়াতেই পারেনি কাবরেরার শিষ্যরা।

এ বছর বয়সভিত্তিক দলগুলোর পারফরম্যান্স ছিল আশাজাগানিয়া। অনূর্ধ্ব-২০ সাফে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশকে। লিগ পর্বে চার ম্যাচের তিনটিতে জিতে সবার আগে ফাইনালে নাম লিখিয়েছিল যুবারা; কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচের ৯০ মিনিটে ভারতের সঙ্গে সমান তালে লড়েও অতিরিক্ত ৩০ মিনিটে গিয়ে আর পেরে ওঠেনি। শেষ পর্যন্ত ৫-২ গোলে হেরে শিরোপার স্বপ্ন ভাঙে বাংলাদেশের। এ ছাড়া মেয়েদের অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপে রানার্স আপ হয় বাংলাদেশ। তবে ছেলেদের অনূর্ধ্ব-১৭ দল সেমিফাইনালে ভারতের কাছে হেরে যায়।

এ বছরই হ্যাটট্রিক লিগ শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। টানা তিনবার লিগ জিতে ইতিহাস রচনা করে অস্কার ব্রুজোনের দল। তবে চ্যাম্পিয়নদের এই দাপুটে ফুটবল দেখা যায়নি এএফসি কাপে। এবারও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে বাংলাদেশ চ্যাম্পিয়নদের। বছরের শেষটা ভালো হয়েছে কিংসের। এক মৌসুম বাদেই স্বাধীনতা কাপের শিরোপা পুনরুদ্ধার করেছে দলটি। নতুন মৌসুম শুরুর আগেই দেশের শীর্ষ ফুটবল থেকে নিজেদের গুটিয়ে নেয় সাইফ স্পোর্টিং ক্লাব। আর্থিক সমস্যা দেখিয়ে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় ক্লাবটি।
দেশের ফুটবলে ঘটেছে ফিক্সিং কাণ্ডও। ম্যাচ পাতানোর অভিযোগে প্রিমিয়ার লিগের দল উত্তর বারিধারা ও চ্যাম্পিয়নশিপের দল কারওয়ান বাজার প্রগতি সংঘকে দুই বছরের জন্য দুই ধাপ নামিয়ে দেওয়া হয়। এ ছাড়া দুই দলের ১১ ফুটবলারকে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করা হয়।

এবছর ফ্রাঞ্চাইজি যুগে প্রবেশ করেছে বাংলাদেশের হকি। দেশে প্রথমবারের মত আয়োজিত হয়েছে ফ্রঞ্চাইজি ভিত্তিক হকি টুর্নামেন্ট হকি চ্যাম্পিয়ন্স ট্রফি। বসুন্ধরা গ্রুপের স্পোর্টস ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান এইসের পৃষ্ঠপোষকতায় আয়োজিত হয়েছে ঐতিহাসিক এই আসর। এবারের আসরে ছয়টি দল অংশ নেয়। অংশ নেয়া ছয়টি দল একমি চট্টগ্রাম, মেট্রো এক্সপ্রেস বরিশাল, মোনার্ক মার্ট পদ্মা, রূপায়ন সিটি কুমিল্লা, সাইফ পাওয়ারটেক গ্রুপ খুলনা এবং ওয়ালটন ঢাকা। প্রথম আসরে ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসানের দল মোনার্ক পদ্মাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় একমি চট্টগ্রাম।  

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।