ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

পেলের মৃত্যুতে বাইডেনের শোক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
পেলের মৃত্যুতে বাইডেনের শোক

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার এডসন আরান্তেস দো নাসিমেন্তো ৮২ বছর বয়সে মারা গেছেন। সারা বিশ্বে তিনি পেলে নামে পরিচিত।

পেলের মৃত্যুতে শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।  

বাইডেন তার ভেরিফাইড ফেসবুক পেজে লিখেছেন, মেসি, রোনালদো ও বেকহামের আগে ছিলেন পেলে। ১৯৫৮ সালে সতের বছর বয়সে তিনি ব্রাজিলকে বিশ্বকাপ এনে দেন।   
 
তিনি আরও লেখেন, ১৯৬২ ও ১৯৭০ সালে তিনি আরও দুটি বিশ্বকাপ জেতেন। তিনি একমাত্র খেলোয়ার যিনি তিনটি বিশ্বকাপ ট্রফি জিতেছেন।  

বাইডেন লেখেন, পেলের বিনীত শুরু থেকে ফুটবল কিংবদন্তি হয়ে ওঠা এক সম্ভবের গল্প। আজ তার পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের জন্য সমবেদনা।  

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পেলে। ক্যান্সারের সঙ্গে লড়াই করে মারা গেলেন ব্রাজিলিয়ান এই কিংবদন্তি। পেলের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার কন্যা কেলি নাসিমেন্তো।
 
বর্ণিল এক জীবন কাটিয়েছেন পেলে। পেয়েছেন অনেক স্বীকৃতি। ১৯৯৯ সালে শতাব্দীর সেরা অ্যাথলেট হিসেবে স্বীকৃতি পান আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছ থেকে। ফিফার ‘প্লেয়ার অব দ্য সেঞ্চুরি’ হয়েছেন ম্যারাডোনার সঙ্গে যৌথভাবে।

১৩৬৩ ম্যাচ খেলে ১২৭৯ গোল করেছেন পেলে। ক্লাব ক্যারিয়ারের পুরোটাই তিনি কাটিয়েছেন সান্তোসে। ১৫ বছর বয়সে ক্লাব ও এক বছর পর জাতীয় দলের হয়ে অভিষেক হয় তার। এরপর দেশের হয়ে ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ এর বিশ্বকাপ জেতেন পেলে। ১৯৭৭ সালে ফুটবলকে বিদায় বলেন এই কিংবদন্তি।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
আরএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।