ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফুটবলে যত ‘প্রথমের জন্ম’ দিয়েছিলেন পেলে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
ফুটবলে যত ‘প্রথমের জন্ম’ দিয়েছিলেন পেলে

গতকাল পৃথিবীর মায়া ছেড়ে পরোপারে পাড়ি জমান ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে। ফুটবল সম্রাটের এই মৃত্যুতে যখন শোক বিরাজ করছে, তখনই তার একটি ভিডিও ভাইরাল হচ্ছে।

যেখানে দেখা যাচ্ছে বিখ্যাত ‘বাইসাইকেল কিক’ দিয়ে গোল করছেন তিন বারের বিশ্বকাপজয়ী এই তারকা। তবে এই গোল কি পেলেই প্রথম করেছিলেন তা নিয়ে রয়েছে সংশয়।

বর্তমানে ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসির যুগে পেলে কি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার? এই প্রশ্নের উত্তর পাওয়া মুশকিল। নিজেদের ক্যারিয়ারে মেসি ও রোনালদো যেমন সেরা, ঠিক তেমনই সেরা পেলেও। তবে প্রথমেই ফুটবলে আধিপত্য বিস্তার শুরু করেন ব্রাজিলিয়ান এই কিংবদন্তি। তখন তার প্রতিপক্ষ হিসেবে ছিল আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। যদিও সবকিছু মিলিয়ে অনেকটাই পিছিয়ে ছিলেন তিনি। তবে বর্তমানে খেলা মেসি-রোনালদোর ক্যারিয়ার বিচার করলে বিতর্কই থেকে যাচ্ছে।

পেলের ক্যারিয়ারের অর্জন যদি একপাশে রাখা হয়, আর অন্যপাশে ‘সিগনাচার মুভ’। সেদিক থেকে বলা চলে সবার থেকেই এগিয়ে থাকবেন তিনি। কারণ বাইসাইকেল কিক থেকে শুরু করে বল নিয়ে নান কারিকুরি করে প্রতিপক্ষ ডিফেন্ডারদের ফাঁকি দেওয়ার এই দক্ষতাগুলো পেলে থেকেই শুরু হয়েছে। আর এই পথেই হেটেছেন রোনালদো-মেসি ও নেইমাররা

নেইমারের পায়ের কারিকুরি, মেসির ছন্দময় ড্রিবল, রোনালদোর ওভারহেড কিকে জুভেন্টাসের বিপক্ষে গোল, রোনালদিনিয়োর পায়ে চুম্বকের মতো লেগে থাকা বল এই সবকিছুই একাই করে দেখিয়েছেন পেলে; সবার আগেই। এতকিছু একাই করে দেখিয়ে কি পেলেকে বলা যাবে না সর্বকালের সেরা ফুটবলার? হয়তো বলা যায়। কিন্তু পেলের যুগে পেলেই ছিলেন সেরা ফুটবলার, এটা মানতেই হবে।  

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।