ঢাকা, বৃহস্পতিবার, ১৫ চৈত্র ১৪২৯, ৩০ মার্চ ২০২৩, ০৭ রমজান ১৪৪৪

ফুটবল

গার্ডিয়ানের বর্ষসেরা মেসি, সেরা পঞ্চাশেও নেই রোনালদো!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
গার্ডিয়ানের বর্ষসেরা মেসি, সেরা পঞ্চাশেও নেই রোনালদো!

আর্জেন্টিনাকে ২০২২ বিশ্বকাপ জেতানোর পর থেকে 'সর্বকালের সেরা' তকমাটা প্রায় নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। একের পর এক স্বীকৃতিও ধরা দিচ্ছে তার হাতের মুঠোয়।

সেই ধারাবাহিকতায় ফের একবার 'বিশ্বসেরা' তকমা জিতলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।  

বিশ্বের সেরা ১০০ জন ফুটবলারের বার্ষিক তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম 'গার্ডিয়ান'। সেই তালিকার শীর্ষে অবস্থান পিএসজি তারকা মেসির। গত বছর তার অবস্থান ছিল দুইয়ে। কিন্তু তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো এবার পিছিয়ে পড়েছেন বিশাল ব্যবধানে। ইউরোপের ফুটবল ছেড়ে সৌদি আরবের লিগে খেলতে যাওয়া পর্তুগিজ উইঙ্গার আছেন ৫১তম স্থানে! অথচ গতবার তার অবস্থান ছিল আটে। এবার তিনি পিছিয়েছেন ৪৩ ধাপ।

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিক করা ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে আছেন তালিকার দুইয়ে। গত বছর তার অবস্থান ছিল ষষ্ঠ স্থানে। চার ধাপ এগিয়েছেন তিনি। আর তৃতীয় স্থানে আছেন তারই স্বদেশী করিম বেনজেমা। গত বছর রিয়ালের জার্সিতে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জেতা এই স্ট্রাইকার অবশ্য ইনজুরির কারণে বিশ্বকাপ খেলতে পারেননি। এবার তিনি এগিয়েছেন ১ ধাপ।

ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান মৌসুমে মাত্র ১৯ ম্যাচেই ২৫ গোল করা ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড আছেন তালিকার চতুর্থ স্থানে। গতবার তার অবস্থান ছিল সাতে। পাঁচে অবস্থান আরেক রিয়াল মাদ্রিদ তারকা লুকা মদ্রিচের। গতবার ৪০তম স্থানে থাকা এই ক্রোয়াট মিডফিল্ডার এবার এগিয়েছেন ৩৫ ধাপ।  

শীর্ষ দশের বাকি স্থানগুলোতে আছেন যথাক্রমে- কেভিন ডি ব্রুইনা (ম্যানচেস্টার সিটি), রবার্ট লেভানডভস্কি (বার্সেলোনা), ভিনিসিয়াস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), থিবো কুর্তোয়া (রিয়াল মাদ্রিদ) এবং মোহামেদ সালাহ (লিভারপুল)।  বার্সার পোলিশ স্ট্রাইকার লেভা গতবার ছিলেন তালিকার শীর্ষে। এবার ছয় ধাপ পিছিয়েছন তিনি। আর ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস গতবার ছিলেন ৩১তম স্থানে। ২৩ ধাপ এগিয়ে এবার উঠে এসেছেন অষ্টম স্থানে।

তালিকায় দশের বাইরে আছেন বায়ার্ন মিউনিখের সেনেগালিজ ফরোয়ার্ড সাদিও মানে (একাদশ), পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার জুনিয়র (দ্বাদশ), টটেনহ্যামের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইনের মতো তারকারা। সাদিও মানে গতবার ছিলেন ২৩তম স্থানে। এবার তার উন্নতি হয়েছে ১২ ধাপ। আর ব্রাজিলিয়ান তারকা নেইমার গতবার ছিলেন ১৩তম স্থানে। এবার এগিয়েছেন মাত্র এক ধাপ।

পুরো তালিকা দেখুন এখানে... 

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa