ঢাকা, শুক্রবার, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৯ জুন ২০২৩, ২০ জিলকদ ১৪৪৪

ফুটবল

রাশিয়ার কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
রাশিয়ার কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

শক্তির বিচারে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে রাশিয়া। ফিফা র‌্যাংকিংয়ে রুশ মেয়েদের অবস্থান যেখানে ২৬, বাংলাদেশের অবস্থান সেখানে ১৪০তম স্থানে।

মাঠের খেলায়ও সেই পার্থক্য ধরা পড়লো স্পষ্টভাবেই।  

সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপে রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলের ব্যবধানে হেরেছে বাংলাদেশের মেয়েরা।  

ম্যাচের আগে রাশিয়ার বিপক্ষে শক্ত প্রতিরোধ গড়ে তোলার কথা বলেছিলেন বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন এবং অধিনায়ক রুমা আক্তার। ম্যাচ হারলেও ইউরোপের দলটির বিপক্ষে বাংলাদেশ অনেকটা সময় লড়াই করলো সমানতালেই।

ইউরোপিয়ান প্রতিপক্ষের বিপক্ষে নিজেদের যাচাই করে নেওয়ার ম্যাচে শুরু থেকেই চাপের মধ্যে থাকতে হয়েছে বাংলাদেশকে। শারীরিকভাবে রাশিয়ান মেয়েরা বাংলাদেশের চেয়ে এগিয়ে। রাশিয়ার দ্রুতগতির ফুটবলের সঙ্গে তাই লড়াই করতে বেশ বেগ পেতে হয়েছে রুমা-প্রীতিদের।

ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় রাশিয়া। ভাসিলিসা আদভেঙ্কোর ক্রস ডি-বক্সে পেয়ে যান দলের অধিনায়ক এলিনা গোলিক। ডান পায়ের শটে বল জালে জড়াতে ভুল করেননি তিনি।

এরপর বেশ কিছু আক্রমণের চেষ্টা করে বাংলাদেশ। তবে আলোর মুখ দেখেনি। রাশিয়ার শক্তিশালী ডিফেন্স লাইনে চিড় ধরাতে পারেননি প্রীতি-তৃষ্ণারা।  

৩১তম মিনিটে আরও একটি গোল হজম করতে পারতো বাংলাদেশ। ডানপ্রান্ত থেকে ভেরোনিকা সুমাকোভার ক্রস ডি-বক্সে পেয়ে যান সতীর্থ। তার হেড সাইডবারে লেগে ফিরে আসে। ফিরতি বলে শট নেয়ার আগেই অফসাইডের বাঁশি বাজান রেফারি।

৪২তম মিনিটে দারুণ এক সুযোগ তৈরি করে বাংলাদেশ। সাগরিকার লং পাস থেকে বল পান সুরভী আকন্দ প্রীতি। তার ডানপায়ের জোরালো শট ঝাঁপিয়ে পড়ে রুখে দেন রাশিয়ার গোলরক্ষক উলিনা ওবিখোব।

প্রথমার্ধের শেষ মিনিটে আবারও গোল হজম করে বাংলাদেশ। এবারও রাশিয়ার অধিনায়ক এলিনাই দলকে এগিয়ে নেন। আনাসতাসিয়া কারাতেভার পাস ডি-বক্সে পেয়ে যান আনা শাকরোভা। দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে দলের অধিনায়কের কাছে সহজেই বল ঠেনে দেন শাকরোভা। ডান পায়ের প্লেসিং শটে গোলরক্ষক সঙ্গীতা রানীকে সহজেই বোকা বানান এলিনা।

দ্বিতীয়ার্ধের আক্রমণের ধার বাড়ায় বাংলাদেশ। ম্যাচে সময় বাড়ার সঙ্গে সঙ্গে নিজেদের আরও গুছিয়ে নিতে থাকে বাংলাদেশের মেয়েরা। তবে ৬২তম মিনিটে রাশিয়া ৩ গোলে এগিয়ে নিজেদের জয় সুনিশ্চিত করেছে। আনাস্তাসিয়া কারাতায়েভা বক্সে বল পেয়ে গোলকিপারের পাশ দিয়ে প্লেসিং শটে স্বাগতিকদের ছিটকে দিয়েছেন।

প্রথম ম্যাচেই প্রত্যাশিত জয় নিয়ে মাঠ ছেড়েছে রাশিয়া। আর বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে এসে হার দেখলো। ভুটানকে ৮-১ গোলে উড়িয়ে আসর শুরু করেছিল স্বাগতিকরা। শুক্রবার লিগ পর্বে ভারতের বিপক্ষে খেলবে স্বাগতিক দল।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa