ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

৫৬ বছর বয়সে খেলে জাপানিজ ফুটবলারের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
৫৬ বছর বয়সে খেলে জাপানিজ ফুটবলারের ইতিহাস

বয়স ৫৬ পেরিয়ে গেছে। কিন্তু এখনো পুরোদমে খেলে যাচ্ছেন ফুটবল।

শুনে অবিশ্বাস্যই লাগার কথা। বয়স ৩০ পেরোনোর পরই ফুটবলারদের নিয়ে গেল গেল রব উঠে, সেখানে ৫৬ বছর বয়সে একজন মানুষের পেশাদার ফুটবল খেলা অকল্পনীয়ই বটে।  

জাপানের কাজুয়োশি মিউরা শুধু খেলছেনই না, ইতিহাসও গড়ছেন। গতকাল পর্তুগালের দ্বিতীয় স্তরের ক্লাব ইউডি অলিভারেন্সের হয়ে অভিষেক হয় তার। একাডেমিকো ডি ভিসেয়ুর বিপক্ষে মাঠে নামার সময় এই জাপানিজ ফুটবলারের বয়স ছিল ৫৬ বছর ১ মাস ২৪ দিন। যদিও কোনো গোল করতে পারেননি। ম্যাচের ৯০ মিনিটে বদলি হিসেবে নামানো হয় তাকে। পর্তুগিজ লিগের ওয়েবসাইটের মতে, মিউরাই পর্তুগিজ ফুটবলে খেলা সবচেয়ে বেশি বয়সী ফুটবলার।   

১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত জাপানের হয়ে ৮৯ ম্যাচ খেলেছেন মিউরা। আন্তর্জাতিক ফুটবলে তাঁর গোলের সংখ্যা ৫৫। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেও খেলা ছাড়েননি তিনি।  

২০০৫ সাল থেকে ২০২২ পর্যন্ত খেলেছেন জাপানের ইয়াকোহামা এফসির হয়ে। যদিও গত ১৭ বছরে লোনে একাধিক ক্লাবের হয়ে খেলেছেন তিনি। এ বার ধারে নাম লিখিয়েছেন পর্তুগালের দ্বিতীয় ডিভিশন ক্লাবে। এক বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।  

উল্লেখ্য, পর্তুগালের ক্লাব অলিভারেন্সের মালিকানা রয়েছে জাপানের ইয়াকোহামা এফসি কর্তৃপক্ষের হাতেই। পর্তুগিজ লিগের দ্বিতীয় ডিভিশনে এ মৌসুমে ভাল পারফরম্যান্স করতে পারছে না অলিভারেন্স। স্ট্রাইকারের সমস্যায় ভুগছে দল। তাই মিউরাকে লোনে অলিভারেন্সে পাঠিয়েছে ইয়াকোহামা এফসি।

নতুন ক্লাবের যোগ দেওয়ার পর মিউরা বলেছেন, ‘এই জায়গাটা আমার কাছে একদম নতুন। এখনও কঠোর পরিশ্রম করতে পারি। সকলের সামনে নিজের ফুটবল দক্ষতা প্রমাণ করতে চাই। দেখাতে চাই কেমন ফুটবল খেলি আমি। ’

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।