ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

চেলসির কোচ হয়ে প্রিমিয়ার লিগে ফিরছেন পচেত্তিনো

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মে ২৯, ২০২৩
চেলসির কোচ হয়ে প্রিমিয়ার লিগে ফিরছেন পচেত্তিনো

চেলসির ইতিহাসের সবচেয়ে বাজে মৌসুম শেষ হয়েছে। এবার নতুনভাবে শুরু করতে চায় ব্লুজরা।

এ লক্ষ্যে তারা প্রধান কোচ হিসেবে আনছে অভিজ্ঞ কোচ মাউরিসিও পচেত্তিনোকে।  

প্রখ্যাত ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো এক টুইটে জানিয়েছেন, এরইমধ্যে চেলসির সঙ্গে চুক্তি স্বাক্ষরের কাজ সেরে ফেলেছেন আর্জেন্টাইন কোচ। চুক্তির মেয়াদ ২০২৬ সালের জুন পর্যন্ত। আনুষ্ঠানিক ঘোষণা আজই আসতে পারে।

মৌসুমজুড়ে বাজে পারফরম্যান্সের জেরে গত এপ্রিলে চেলসির প্রধান কোচের পদ থেকে গ্রাহাম পটারকে সরিয়ে দেওয়া হয়। এরপর ক্লাবের কিংবদন্তি ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে দেওয়া হয় ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব। কিন্তু তিনিও পারেননি ডুবন্ত চেলসিকে উদ্ধার করতে। গতকাল রাতেও নিউক্যাসলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে তারা। সবমিলিয়ে ৪৪ পয়েন্ট নিয়ে ১২তম স্থানে থেকে লিগ শেষ করেছে চেলসি। ল্যাম্পার্ডেরও বিদায় নিশ্চিত হয়ে গেছে ম্যাচটির পর।

মালিকানা বদলের পর থেকেই চেলসির অবনতির শুরু। রুশ ধনকুবের রোমান আব্রাহিমোভিচকে সরে যেতে বাধ্য করার পর ক্লাবের মালিকানা যায় আরেক ধনকুবের টড বোয়েলির হাতে। দলবদলের পেছনে প্রায় ৬০০ মিলিয়ন ডলার ব্যয় করেছেন তিনি। কিন্তু ফল হয়েছে উল্টো। পুরো মৌসুমে দুই কোচকে (পটার এবং টুখেল) বরখাস্ত করতে হয়েছে এবং দায়িত্ব সামলেছেন চার জন ভিন্ন ভিন্ন ব্যক্তি।  

চেলসিতে স্থিতিশীলতা আনতেই প্রিমিয়ার লিগে অভিজ্ঞ পচেত্তিনোকে আনা হচ্ছে। এর আগে পাঁচ বছর টটেনহ্যামের দায়িত্বে ছিলেন তিনি। তার অধীনে ২০১৮ সালে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল ক্লাবটি। যদিও শিরোপার লড়াইয়ে তারা হেরে যায় লিভারপুলের কাছে। কিন্তু এরপর পাঁচ মাসেরও কম সময়ে বাজে ফলাফলের জন্য তাকে বরখাস্ত করা হয়।  

টটেনহ্যাম ছাড়ার পর গত ২০২১ সালের জানুয়ারিতে পিএসজির দায়িত্ব নিয়েছিলেন পচেত্তিনো। এরপর আড়াই মৌসুম কাটিয়েছেন সেখানে। ২০২১ সালে তার চোখের সামনে ফরাসি লিগ ওয়ানের শিরোপা কেড়ে নেয় লিলে। পরের মৌসুমে তার অধীনে সেই শিরোপা পুনরুদ্ধার করে ফরাসি জায়ান্টরা। কিন্তু দুই মৌসুমেই চ্যাম্পিয়নস লিগে সফলতা পেতে ব্যর্থ হয় দলটি। তবে তার সময়েই মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ীর যাত্রা শুরু হয়। যদিও সেই ত্রয়ী এবার ভাঙনের মুখে।  

পচেত্তিনোর অবশ্য তাতে যায়-আসে না। কারণ তার নতুন গন্তব্য চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজের পুরনো ঐতিহ্য ফিরিয়ে সাফল্যে এনে দেওয়া এখন তার মূল লক্ষ্য। তবে কাজটা তার জন্য মোটেই সহজ হবে না। শুরুতেই তাকে কয়েকজন খেলোয়াড়কে বেচে দিতে হবে এবং খুঁজে বের করতে হবে সেরা বিকল্প। নতুন একজন গোলরক্ষকও লাগবে তার। তবে তার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ সমর্থকদের ভরসার জায়গাটা ফিরিয়ে আনা।  

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।