ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

ফিফা র‌্যাংকিং পয়েন্টে উন্নতি বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
ফিফা র‌্যাংকিং পয়েন্টে উন্নতি বাংলাদেশের

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। লেবাননের বিপক্ষে প্রথম ম্যাচে হারলেও পরবর্তী দুই ম্যাচে বাজিমাত করে তারা।

মালদ্বীপ ও ভূটানের বিপক্ষে সমান ৩-১ ব্যবধানে জয়লাভ করে জায়গা করে নেয় সেমিফাইনালে। এতে র‌্যাংকিংয়ের পয়েন্টে উন্নতি এসেছে তাদের।  

আজ র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যেখানে ৫ দশমিক ৬২ পয়েন্ট উন্নতি হয়েছে বাংলাদেশের। বর্তমান পয়েন্ট ৮৮৯ দশমিক ৫। যদিও আগের ১৯২তম অবস্থানেই রয়েছে তারা।  

দীর্ঘ ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে কোয়ালিফাই করেছে বাংলাদেশ। গ্রুপপর্বে তারা প্রথম ম্যাচটি হারে ২-০ ব্যবধানে। দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে হারায় ৩-১ ব্যবধানে। তৃতীয় ম্যাচেও সমান ব্যবধানে ভূটানকে হারায় তারা। যে কারণে পয়েন্টে উন্নতি এসেছে জামাল ভূঁইয়াদের।  

৮৯১ দশমিক ১২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের এক ধাপ ওপরে রয়েছে ব্রুনেই। ১৮৪৩ দশমিক ৭৩ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে আছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের পয়েন্ট ১৮৪৩ দশমিক ৫৪। ১৮২৮ দশমিক ২৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে ব্রাজিল।

র‌্যাংকিংয়ে চতুর্থ থেকে দশমস্থান পর্যন্ত আছে যথাক্রমে- ইংল্যান্ড, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, ইতালি, পর্তুগাল ও স্পেন।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।