ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

ফুটবল

ডুরান্ড কাপ খেলতে ভারত যাচ্ছেন মোহামেডানের জাফর, কামরুলরা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
ডুরান্ড কাপ খেলতে ভারত যাচ্ছেন মোহামেডানের জাফর, কামরুলরা

ডুরান্ড কাপ এশিয়ার সবচেয়ে পুরনো এবং ঐতিহ্যবাহী ফুটবল আসরের একটি। সেই ব্রিটিশ আমল অর্থাৎ ১৮৮৮ সাল থেকে ভারতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে।

সেই ধারাবাহিকতায় আবারো মাঠে গড়াতে যাচ্ছে আসরটি। আগস্টে শুরু হতে যাওয়া ডুরান্ড কাপে এবার বাংলাদেশের সবচেয়ে পুরনো এবং ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান স্পোর্টিংয়ের অংশ থাকছে। তবে সরাসরি ক্লাবটি খেলছে না। এই ক্লাবের ৮ ফুটবলার বাংলাদেশ সেনাবাহিনীর হয়ে ডুরান্ড কাপে অংশ নিচ্ছেন।  

আমন্ত্রিত দল হিসেবে সেনাবাহিনী এবারের আসরে অংশ নিচ্ছে। মোহামেডান থেকে অংশ নেয়া খেলোয়াড়রা হলেন- জাফর ইকবাল, মেহেদী মিঠু, কামরুল ইসলাম, সাজ্জাদ হোসেন, মিনহাজুল আবেদীন বাল্লু, রাজীব হোসেন, শাহরিয়ার ইমন এবং মুরাদ হোসেন। এর মধ্যে মিঠু, মুরাদ এবং ইমন হচ্ছেন সেনাবাহিনীর নিজস্ব খেলোয়াড়। ১৩৫ বছরের পুরনো এই ফুটবল প্রতিযোগিতায় এবার ভারতের বিভিন্ন রাজ্য থেকে ২৪টি দল অংশ নেবে। টুর্নামেন্টে আমন্ত্রিত দল দুটি। বাংলাদেশ সেনাবাহিনী এবং নেপালের ত্রিভুবন আর্মি দল।   

এ-গ্রুপে বাংলাদেশ সেনাবাহিনীর প্রতিপক্ষ মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং রাউন্ডগ্লাস পাঞ্জাব। এবার টুর্নামেন্টের ১৩২তম আসর বসছে ৩ আগস্ট ভারতের কলকাতা, গুয়াহাটি ও কোকরাঝাড়ে। ছয় গ্রুপে ভারতের আইএসএলের ১২টি, আই লিগের পাঁচটি, আয়োজক ভারতীয় আর্মড ফোর্সের তিনটি এবং আমন্ত্রিত দুটি অতিথি দল। বাংলাদেশ সেনাবাহিনী দলে কোচের দায়িত্বে থাকছেন আব্দুর রাজ্জাক। মূলত টিম গঠনে রাজ্জাকই মূল ভূমিকা রেখেছেন। টুর্নামেন্টে খেলতে যাওয়া প্রসঙ্গে মোহামেডানের ডিফেন্ডার কামরুল ইসলাম জানান, ‘ডুরান্ড কাপ এশিয়ার সবচেয়ে পুরনো ফুটবল প্রতিযোগিতা। এমন আসরে খেলতে পারা সৌভাগ্যের। আমাকে সুযোগ দেয়ার জন্য রাজ্জাক স্যার এবং বাংলাদেশ সেনাবাহিনীকে ধন্যবাদ। আমরা আগামীকাল ভারতের উদ্দেশে ঢাকা ছাড়বে। টুর্নামেন্ট সামনে রেখে অনুশীলন করছি। আমরা মোহনবাগান, ইস্ট বেঙ্গলের মতো বড় দলগুলোর বিপক্ষে খেলবে। রেজাল্ট কি হবে আগে-ভাগে বলা যাচ্ছে না। তবে আমরা সেরাটা দিতেই মাঠে নামব।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ২৭ জুলাই, ২০২৩
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।