ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ফুটবল

১৯ বছর পর প্রিমিয়ার লিগে ফিরল ওয়ান্ডারার্স

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
১৯ বছর পর প্রিমিয়ার লিগে ফিরল ওয়ান্ডারার্স

এবিজি বসুন্ধরা গ্রুপ বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে চ্যাম্পিয়ন হয়েছে ফকিরেরপুল ইয়ং ম্যানস ক্লাব। গতকালই তাদের লিগে খেলা নিশ্চিত হয়েছে।

আজ বাংলাদেশ এলিট ফুটবল অ্যাকাডেমির বিপক্ষে গোল শূন্য ড্র করে রানার্স আপ হয়ে তাদের সঙ্গী হয়েছে ঐতিহ্যবাহী ক্লাব ঢাকা ওয়ান্ডারার্স। প্রায় ১৯ বছর পর শীর্ষ লিগে উঠলো তারা।

আজ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ওয়ান্ডারার্স বনাম বাফুফে এলিট অ্যাকাডেমির ম্যাচের পর পুরস্কার তুলে দেয়া হয় চ্যাম্পিয়ন এবং রানার্সআপ দলকে। পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাফুফে সহ-সভাপতি এবং প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান।  

বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লিগে (বিসিএল) ১৪ খেলায় ২৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ইয়ংমেন্স। সমান ম্যাচে ২৪ পয়েন্ট পেয়ে রানারআপ হওয়ার গৌরব অর্জন করে ওয়ান্ডারার্স। ওয়ান্ডারার্স সর্বশেষ ২০৫ সালে শীর্ষ লিগে ফুটবল খেলেছিল। ২০২০ সালে ঢাকা সিনিয়র ডিভিশন লিগ থেকে উন্নীত হয়ে বিসিএলে খেলতো। যেটি দেশের দ্বিতীয় স্তরের ফুটবল লিগ। অবশেষে তারা পেল প্রিমিয়ার লিগে খেলার টিকিট। ২০০৭ সালে পেশাদার লিগ শুরুর পর এই প্রথম শীর্ষস্তরের ফুটবলে খেলবে ওয়ান্ডারার্স।

ঢাকা লিগের নাম পরিবর্তন হয়ে পরবর্তীতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ হয়েছে। ঢাকা লিগ থেকে অবনমিত হয়েছিল ঐতিহ্যবাহী ক্লাব ওয়ান্ডারার্স ক্লাব। এক সময় শীর্ষ লিগে রাজত্ব করেছে তারা। সেই ক্লাব কালের বিবর্তনে বিবর্ন হয়েছে ধীরে ধীরে। এক সময় জাতীর জনক বঙঙ্গবন্ধু এই ক্লাবের হয়ে ম্যাচ খেলেছেন। চল্লিশের দশকের দিকে দক্ষ ফুটবলার হিসেবে ঢাকার ক্লাব ফুটবলে যাত্রা শুরু করেন শেখ মুজিবুর রহমান। ওয়ান্ডারার্সের জার্সি গায়ে স্ট্রাইকার হিসেবে তখন মাঠ মাতাতেন তিনি।

১৯৪৩-৪৪ মৌসুমে বগুড়ায় আয়োজিত একটি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে তাঁর নেতৃত্বে প্রতিদ্বন্দ্বিতা করে চ্যাম্পিয়ন হয় ওয়ান্ডারার্স ক্লাব। সেই ক্লাবটি নানান ঝড়-ঝাপটা কাটিয়ে আবারও ফিরেছে শীর্ষ লিগে।  

ওয়ান্ডারার্সকে প্রিমিয়ার লিগে ওঠানোর নেপথ্য কারিগর দলের কোচ আবু ইউসুফ। ম্যাচের পর তিনি বলেন, ‘একটা দলকে ভালো ফল এনে দিতে অনেক ঝড়-ঝাপটা সহ্য করতে হয়। আমাকেও সহ্য করতে হয়েছে। অনেকে অনেক কথাই বলেছে তবে আমি আমার যায়গায় অটল ছিলাম। কোনও আপোষ করিনি। ’

প্রিমিয়ার লিগে খেলতে হলে অনেক অর্থের প্রয়োজন। এর আগেও কিছু ক্লাব প্রিমিয়ার লিগে উঠলেও অর্থিক সীমাবদ্ধতার কথা বলে খেলেনি। তবে ওয়ান্ডারার্সের পরিকল্পনা ভিন্ন। কোচ আবু ইউসুফ বলেন, ‘আমাদের পরিকল্পনা প্রিমিয়ার লিগে খেলার। আমাদের ক্লাব প্রেসিডেন্ট চেষ্টা করছেন অর্থের যোগান দিতে। ’

বাংলাদেশের প্রাচীনতম ফুটবল ক্লাবগুলোর মধ্যে অন্যতম ওয়ান্ডারার্স। ১৯৫০ এবং ৬০-এর দশকে ঘরোয়া খেলায় আধিপত্য বিস্তার করে খেলত দলটি। ওয়ান্ডারার্সের বেশ কয়েকটি ঘরোয়া লিগ শিরোপা রয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।