ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফুটবল

চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত করল বায়ার্ন, হার এড়াল লেভারকুসেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত করল বায়ার্ন, হার এড়াল লেভারকুসেন সংগৃহীত ছবি

বুন্দেসলিগার এ মৌসুমে শিরোপার লড়াই আগেভাগেই শেষ হয়ে গেছে। ফলে লিগে দলীয় সাফল্য এবার আর পাওয়া হচ্ছে না হ্যারি কেনের।

তবে ব্যক্তিগত অর্জনের তালিকায় নতুন অধ্যায় যোগ করলেন ইংলিশ ফরোয়ার্ড।  

এইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্টকে আজ ২-১ গোলে হারিয়েছে বায়ার্ন। এই জয়ে পরের চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিল জার্মান জায়ান্টরা। ম্যাচে জোড়া গোল করেছেন কেন। বাভারিয়ানদের জার্সিতে অভিষেক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ গোল হলো তার। এর আগে ২০১৭-১৮ মৌসুমে টটেনহামের হয়ে ৪১ গোল করেছিলেন তিনি।  

খেলার নবম মিনিটেই গোলের দেখা পান কেন। সতীর্থের ক্রসে বল পেয়ে নয় গজ দূর থেকে লক্ষ্যভেদ করেন তিনি। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে নিজের গোলটি করেন ইংলিশ তারকা। ক্লাব ও জাতীয় দলের জার্সিতে এটি কেনের ৪০০তম গোল।  

কেনের ঝুলিতে যোগ হয়েছে আরও দুটি কীর্তি। বুন্দেসলিগায় ১৭টি প্রতিপক্ষের মধ্যে ১৬টির বিপক্ষেই গোল করেছেন তিনি। একই রেকর্ড আছে জার্মান কিংবদন্তি গার্ড মুলার (১৯৬৬০৬৭ ও ১৯৬৯-৭০) ও এইলটন (২০০৩-০৪) এবং পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কির (২০১৯-২০ ও ২০২০-২১)।

তবে একটি জায়গায় কেন আলাদা। বুন্দেসলিগার ইতিহাসে তিনিই প্রথম ফুটবলার যিনি অভিষেকেই ১৭টি প্রতিপক্ষের বিপক্ষেই হয় গোল অথবা অ্যাসিস্ট করেছেন। এবারের বুন্দেসলিগায় এখন পর্যন্ত ৪২ ম্যাচে ৩৫ গোল করেছেন কেন। তার সামনে এখন লেভার ৪১ গোলের রেকর্ড ছোঁয়ার সুযোগ অপেক্ষা করছে। হাতে আছে আরও ৩ ম্যাচ।

এই জয়ের পরও বায়ার্ন শীর্ষে থেকে শিরোপা নিশ্চিত করা বায়ার লেভারকুসেনের চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে আছে। আজ আরেক ম্যাচে লেভারকুসেন স্টুটগার্টের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে লেভারকুসেন। খেলার অর্ধেকের বেশি সময় পর্যন্ত ২-০ গোলে পিছিয়ে ছিল এবারের চ্যাম্পিয়নরা।  

কিন্তু পরে দুটি গোলই শোধ করে দিয়েছে জাভি আলোনসোর শিষ্যরা। ফলে ৩১ ম্যাচে ষষ্ঠ ড্র করেছে তারা। এর বিপরীতে তারা জয় পেয়েছে ২৫ ম্যাচে। প্রথমবার বুন্দেসলিগা জয় নিশ্চিত করে ফেলা দলটির সংগ্রহ এখন পর্যন্ত ৮১ পয়েন্ট।

বাংলাদেশ সময়: ০১১৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।