ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ফুটবল

ফেডারেশন কাপ: সেমিতে আবাহনীর প্রতিপক্ষ বসুন্ধরা কিংস

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
ফেডারেশন কাপ: সেমিতে আবাহনীর প্রতিপক্ষ বসুন্ধরা কিংস

দুই দলের লিগ পর্বের শেষ দেখায় আবাহনীকে ১-১ ব্যবধানে রুখে দিয়েছিল ফর্টিস এফসি। ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালের আগে যে কারণে দুই দলের ম্যাচে নজর ছিল সকলের।

যেখানে জয় নিয়ে সেমিফাইনালে উঠেছে আবাহনী।  

আজ মঙ্গলবার কিংস অ্যারেনায় ফর্টিসের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে আন্দ্রেস ক্রুসিয়ানির শিষ্যরা। শেষ চারে আকাশি-নীলদের মোকাবিলা করতে হবে বসুন্ধরা কিংসকে। ম্যাচটি হবে আগামী ১৪ মে। আর ৭ মে প্রথম সেমিতে মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রতিপক্ষ বাংলাদেশ পুলিশ এফসি।  

ফর্টিসের বিপক্ষে আবাহনীর হয়ে আজ ওয়াশিংটন ব্রান্দাও, কর্নেলিয়াস স্টুয়ার্ট ও জোনাথন ফার্নান্দেস একটি করে গোল করেন। যোগ করা সময়ে ফর্টিসের হয়ে আবাহনীর জাল কাঁপান সাজেদ হাসান জুম্মন নিঝুম। ম্যাচের শুরু থেকে আবাহনী আক্রমণে চাপ ধরে রেখে ৯ মিনিটে সফল হয়। জোনাথান ও ওয়াশিংটন দেওয়া-নেওয়া করে বক্সে ঢুকে পড়েন। শেষ পাসটা এসেছে ওয়াশিংটনের কাছ থেকে। তার পাসে দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে কর্নেলিয়াস গোলকিপার শান্ত কুমারের পাশ দিয়ে জোরালো শটে জাল কাঁপিয়ে সমর্থকদের আনন্দে ভাসিয়েছেন।  

তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ হতে পারতো। মারাজের থ্রু পাস থেকে কর্নেলিয়াস স্টুয়ার্ট বক্সের বাইরে থেকে গোলকিপারের ওপর দিয়ে বল জালে জড়াতে চাইলেও শেষ মুহূর্তে হাত দিয়ে রক্ষা করে গোল হতে দেননি শান্ত। ২১ মিনিটে জোনাথনের কর্নারে মিলাদ শেখের দারুণ প্লেসিং গোলকিপার কোনোমতে রক্ষা করেছেন। দুই মিনিট পর আবাহনীর আক্রমণ থেকে নিজেদের ভুল বোঝাবুঝিতে গোল হজম করতে বসেছিল ফর্টিস। তাদের ভাগ্য ভালো, বল চলে যায় পোস্টের বাইরে।

২৮ মিনিটে ওয়াশিংটন দুর্ভাগ্যের শিকার হন। বাঁ প্রান্ত দিয়ে বক্সে ঢুকে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের কোনাকুনি শট পোস্টে লেগে প্রতিহত হলে গোল পাওয়া হয়নি। একটু গুছিয়ে নিয়ে ফর্টিস চেষ্টা করেছিল সমতায় ফিরতে। ৩০ মিনিটে ফর্টিস সুযোগও পায়। কিন্তু সতীর্থের ক্রসে নয়ন মিয়া হেড গোলকিপার শহিদুল আলম সোহেল কোনোমতে রক্ষা করেন।

৪৪ মিনিটে ভ্যালেরির ফ্রি-কিক সোহেল বাম দিকে ঝাঁপিয়ে পড়ে নিশ্চিত গোল বাঁচিয়েছেন। তবে যোগ করা সময়ে প্রতি আক্রমণ থেকে আবাহনী ঠিকই ব্যবধান বাড়ায়। ওয়াশিংটন বাঁ প্রান্ত দিয়ে একাই বক্সে ঢুকে এক ডিফেন্ডার ও গোলকিপারের  ফাঁক দিয়ে কোনাকুনি নিচু শটে ব্যবধান দ্বিগুণ করেন।

বিরতির পর আবাহনী আরও এক গোলের দেখা পায়। ৭৮ মিনিটে বক্সের ভেতরে কর্নেলিয়াসের পাস জোনাথন গোলকিপারের ডান দিক দিয়ে জড়িয়ে দেন জালে। যোগ করা সময়ে ফর্টিস এক গোল শোধ দেয় যদিও। এলিট একাডেমি থেকে আসা সাজেদ হাসান জুম্মন প্লেসিং করে গোলটি করেছেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।