ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ফুটবল

পঞ্চম শিরোপার সুবাস কিংস শিবিরে

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মে ৪, ২০২৪
পঞ্চম শিরোপার সুবাস কিংস শিবিরে

টানা চারবার লিগ শিরোপা জিতে ইতোমধ্যেই দেশের ফুটবলে ইতিহাস গড়েছে বসুন্ধরা কিংস। এবার টানা পঞ্চম শিরোপা স্বাদ থেকে মাত্র একটি জয় দূরে আছে তারা।

আজ কিংস অ্যারেনায় আবাহনী লিমিটেডকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জয়ের পথ মসৃণ করেছে অস্কার ব্রুজনের দল।  

আগামী ম্যাচে আরেক পরাশক্তি মোহামেডান স্পোর্টিং ক্লাবকে হারাতে পারলেই তিন ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত হবে কিংসের। বাংলাদেশ প্রিমিয়ার লিগে এর আগে কোনো দলই এমন কীর্তি গড়তে পারেনি।

ঘরের মাঠে বরাবরই অপ্রতিরোধ্য কিংস। এর প্রতিফলন দেখা গেল আবাহনীর বিপক্ষেও। প্রথমার্ধেই ২-০ গোলের লিড নেয় কিংস। দ্বিতীয়ার্ধে আবাহনীর ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও শেষ হাসি হেসেছে স্বাগতিকরাই।

আগামী মঙ্গলবার ফেডারেশন কাপের সেমিফাইনালেও বসুন্ধরার প্রতিপক্ষ আবাহনী। সেই ম্যাচের আগে এই জয় কিংসের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে এটা বলার অপেক্ষা রাখে না।  

ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যায় বসুন্ধরা কিংস। ছোট করে কর্নার নেন মিগেল ফিগেইরো, বল পান মাসুক মিয়া জনি। ফিরতি পাস দেন মিগেলকেই, দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে শট নেন এই ব্রাজিলিয়ান। তার শট আবাহনীর গোলরক্ষক ঠেকালেও জটলার ভেতর থেকে ফিরতি শটে গোল করেন রাকিব হোসেন। মৌসুমে এটা তার নবম গোল।  

গোল হজমের পর শোধ করতে মরিয়া হয়ে ওঠে আবাহনী। তবে কিংসের শক্ত রক্ষণ ভেদ করতে পারছিলেন না আবাহনীর ফরোয়ার্ডরা। উল্টো ১৫ মিনিটে গোল হজম করতে বসেছিল দলটি। রবসনের দারুণ পাসে মিগেলের দূরপাল্লার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।  

ম্যাচের ১৭ মিনিটে প্রতিপক্ষকে নিশ্চিত গোল বঞ্চিত করেন বিশ্বনাথ ঘোষ। এনামুলের ক্রসে হেড করেছিলেন কর্নেলিয়াস স্টুয়ার্ট। তবে বিশ্বনাথের ব্লকে গোলবঞ্চিত হতে হয় আবাহনীকে। যদিও কর্নেলিয়াস দাবি করেছিলেন পেনাল্টির। বিশ্বনাথের হাতে বল লেগেছে দাবি করেছিলেন তিনি। তাতে সায় দেননি রেফারি নাসির উদ্দিন।

১৮ মিনিটে ধাক্কা খায় কিংস শিবির। মিলাদ শেখের শট ফিরিয়ে দেন আনিসুর রহমান জিকো। ফিরতি বলে শট নিতে যান কর্নেলিয়াস স্টুয়ার্ট। তবে তার শট জিকোর মাথায় লাগে। রক্তাক্ত অবস্থায় অ্যাম্বুলেন্সে করে মাঠ ছাড়তে হয় কিংসের গোলরক্ষককে। তার বদলি হিসেবে মাঠে নামেন মেহেদী হাসান শ্রাবণ।

২৮ মিনিটে মিগেল ফিগেইরোর কর্নার ফিস্ট করে ফিরিয়ে দেন আবাহনীর গোলরক্ষক। তেবে ফিরতি বলে দোরিয়েলটেনের হেড সাইড বারে লেগে বেরিয়ে যায়।  

৩২ মিনিটে পেনাল্টি পায় বসুন্ধরা কিংস। বল নিয়ে একাই বক্সের ভেতর ঢুকে পড়েন মিগেল ফিগেইরো। তাকে পেছন থেকে ফাউল করেন মিলাদ শেখ। ফলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি নাসির উদ্দিন। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেনি মিগেল। লিগে এটা তার সপ্তম গোল।

দ্বিতীয়ার্ধে গোল শোধ করেতে মরিয়া হয়ে ওঠে আবাহনী। একের পর এক আক্রমণে কিংসের রক্ষণকে ব্যস্ত রাখেন আবাহনীর ফরোয়ার্ডরা। এর ধারাবাহিকতায় ৫০ মিনিটে গোল পেয়ে যায় আবাহনী। ওয়াশিংটনের কাটব্যাকে ছয় গজ বক্সে স্লাইডিংয়ে বল জালে পাঠান কর্নেলিয়াস স্টুয়ার্ট। একটু পরেই সুবর্ণ সুযোগ নষ্ট করেন কর্নেলিয়াস। নিজেদের অর্ধে  মাসুক মিয়া জনি বল হারালে তা পেয়ে বক্সে ঢুকেও পড়েন গ্রানাডিয়ান এই ফরোয়ার্ড। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও শট পোস্টে রাখতে পারেননি।

৬৪ মিনিটে সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি আবাহনী। চারজন ফুটবলারের মাঝ দিয়ে কর্নেলিয়াসের থ্রু পাস পান ওয়াশিংটন। গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে পারেনিনি ওয়াশিংটন। তার শট দারুণ দক্ষতায় রুখে দেন শ্রাবণ। দ্বিতীয়ার্ধে ভাগ্য যেন সহায় ছিল না আবাহনীর। ৬৮ মিনিটে কর্নেলিয়াসের শট সাইড নেট ঘেঁষে বেরিয়ে যায়।

দুই দলই নিজেদের স্কোর বাড়াতে মরিয়া হয়ে ওঠে। তবে প্রতিপক্ষের রক্ষণ ভেদ করতে পারেনি কোনো দলই। যোগ করা সময়ে (৯০+৪) প্রায় ৩০ গজ দূর থেকে নেওয়া হৃদয়ের শট ক্রস বারে লাগলে আর সমতায় ফেরা হয়নি আন্দ্রেস ক্রুসিয়ানির দলের।

১৪ ম্যাচ শেষে ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে কিংস। দ্বিতীয় স্থানে থাকা মোহামেডানের পয়েন্ট ২৮। ২৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রইলো আবাহনী। শিরোপা নিশ্চিত করতে আর মাত্র একটি জয়ের প্রয়োজন কিংসের।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মে ৪, ২০২৪
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।