ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

ফুটবল

শিরোপা জিতে ম্যানসিটির ইতিহাস, জিতেও স্বপ্নভঙ্গ আর্সেনালের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩০ ঘণ্টা, মে ১৯, ২০২৪
শিরোপা জিতে ম্যানসিটির ইতিহাস, জিতেও স্বপ্নভঙ্গ আর্সেনালের

অবশেষে প্রিমিয়ার লিগের জমজমাট শিরোপা লড়াই শেষ হলো। মৌসুমের শেষ দিনে দারুণ জয়ে চ্যাম্পিয়ন হলো ম্যানচেস্টার সিটি।

এ নিয়ে প্রথম ক্লাব হিসেবে টানা চারবার প্রিমিয়ার লিগ জিতে নতুন ইতিহাস গড়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। শিরোপার আরেক দাবিদার ছিল আর্সেনাল। একই রাতে জয় পেয়েও স্বপ্নভঙ্গ হয়েছে গানারদের।  

মৌসুমে নিজেদের শেষ লিগ ম্যাচে আজ সিটিজেনরা ৩-১ গোলে হারিয়েছে ওয়েস্টহ্যামকে। জোড়া গোল করেছেন ফিল ফোডেন ও রদ্রি। সফরকারীদের হয়ে একটি গোল শোধ করেছেন মোহাম্মেদ কুদুস।  

এই জয়ে ২ পয়েন্টে এগিয়ে থেকে লিগ জিতলো সিটি। ৩৮ ম্যাচে সংগ্রহ ৯১ পয়েন্ট। তাদের মূল প্রতিদ্বন্দ্বী আর্সেনালও নিজেদের কাজটা ঠিকঠাকই করেছে। এভারটনকে ২-১ গোলে হারিয়েছে মিকেল আর্তেতার শিষ্যরা। কিন্তু সিটি জিতে যাওয়ায় পয়েন্টের ব্যবধান আর কমাতে পারেনি তারা।  

এ নিয়ে প্রিমিয়ার লিগে নিজেদের অষ্টম এবং টানা চতুর্থ শিরোপা ঘরে তুললো ম্যানসিটি। শেষ কীর্তিটি লিগের ইতিহাসেই আর কারও নেই।

ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে আজ শিরোপা জেতার মিশন নিয়েই মাঠে নামে সিটি। জয় ভিন্ন অন্যকিছু ভাবার সুযোগ ছিল না তাদের সামনে। এমনকি ড্র করলেও হতে পারতো বিপদ। কারণ তাতে আর্সেনালের সমান পয়েন্ট হতো তাদের। গোল ব্যবধানে এগিয়ে থাকলে শিরোপা যেতো গানারদের কাছেই। কিন্তু সিটি তা হতে দেয়নি।

গ্যালারিভর্তি নিজেদের দর্শকদের সামনে আজ শুরুটা দারুণ হয় সিটির। দ্বিতীয় মিনিটেই গোলের দেখা পায় তারা। ডি ব্রুইনার কাছ থেকে বল পেয়ে বার্নান্দো সিলভা পেনাল্টি এরিয়ার কাছে থাকা ফিল ফোডেনকে খুঁজে নেন। ইংলিশ মিডফিল্ডারের একদম কাছ থেকে শটে বল জালে জড়ানোর আগে গোলরক্ষক আরেওলার গ্লাভস ছুঁয়ে যায়।

১৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে সিটি। এবারও গোলদাতা সেই ফোডেন। এবার ডকুর স্কয়ার পাসে বল যায় আগেই পেনাল্টি এরিয়ায় পৌঁছে যাওয়া ফোডেনের কাছে। সেখানে থাকা প্রতিপক্ষের তিন ডিফেন্ডার মিলেও তাকে আটকাতে ব্যর্থ হন। প্রথম ছোঁয়াতেই বল জালের ঠিকানায় পাঠিয়ে দেন ফোডেন।  

দুই গোলে এগিয়ে থাকা সিটির স্বস্তি কেড়ে নেন ওয়েস্টহ্যামের স্ট্রাইকার কুদুস। সতীর্থের কর্নার-কিকে বল পেয়ে দারুণ ফ্লিকে সিটি গোলরক্ষক ওর্তেগার মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করেন কুদুস। তবে দ্বিতীয়ার্ধে সফরকারীদের কফিনে শেষ পেরেক ঠুকে দেন রদ্রি। ৫৯তম মিনিটে বক্সের বাইরে সিলভার বাড়িয়ে দেওয়া বলে নেওয়া তার বুলেটগতির শট প্রতিপক্ষের রক্ষণ দেয়ালকে ফাঁকি দিয়ে জালে প্রবেশ করে। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি ওয়েস্টহ্যাম। ফলে শিরোপা জেতার স্বাদ নিয়ে মাঠ ছাড়ে সিটি।

বাংলাদেশ সময়: ২৩২৭ ঘণ্টা, মে ১৯, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।