ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ফুটবল

চাইনিজ তাইপের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মে ৩১, ২০২৪
চাইনিজ তাইপের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ

আসন্ন সাফের প্রস্তুতি হিসেবে চাইনিজ তাইপের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলছে বাংলাদেশ নারী ফুটবল। আজ বসুন্ধরা কিংস অ্যারেনায় প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল।

র‌্যাংকিংয়ে ১০০ ধাপ এগিয়ে থাকা দলটার বিপক্ষে মাঠে নিজেদের ঠিক সেভাবে মেলে ধরতে পারলেন না সাবিনা-তহুরারা। ৪-০ গোলে হেরে মাঠ ছাড়তে হয়েছে তার।

ম্যাচের শুরু থেকেই নিজেদের সামর্থ্য বুঝিয়ে দিয়েছে চাইনিজ তাইপে। ম্যাচের প্রথামার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় সফরকারী দলটি। এগিয়ে যেতে খুব একটা সময় লাগেনি তাদের। ১২ মিনিটে গোল হজম করে পিছিয়ে পড়ে বাংলাদেশ। রক্ষণের ভুলেই গোল হজম করতে হয়েছে লাল-সবুজের দলকে। চিয়া ইয়াংয়ের পাস আফিদা খন্দকারের পায়ে লেগে দিক বদলায়। বল পেয়ে যান চু ইউ, দারুণ প্লেসিং শটে বল জালে জড়ান তিনি। রূপণা চাকমা ঝাপিয়ে ঠেকাতে চেষ্টা করলেও তার হাত স্পর্শ করে বল জালে চলে যায়।

১৪ মিনিটে আবারও বাংলাদেশের রক্ষণে হানা দেন চু ইউ। গোলরক্ষকে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি তিনি। তার শট ফারপোষ্ট ঘেষে বেরিয়ে যায়। ১৮ মিনিটে আবারও গোল হজম করে বাংলাদেশ। হু ইউ ইয়ুমের কর্নার থেকে হেডে গোল করেন সু সিন ইউ। একের পর এক আক্রমণে বাংলাদেশকে চাপের মধ্যেই রেখেছিল চাইনজ তাইপে। ২১ মিনিটে সতীর্থের ক্রস ধরে ডি বক্সে ঢুকে পরেন লি ওয়েন। তার শট অল্পের জন্য ক্রস বার ঘেষে বেরিয়ে যায়।

২৩ মিনিটে প্রথম গোলমুখে শট নিতে পারে বাংলাদেশ। শাহেদা আক্তার রিপার পাস থেকে বল পেয়ে যান তহুরা খাতুন। ফার পোষ্ট লক্ষ্য করে তহুরার নেয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ২৬ মিনিটে হাস্যকর এক গোলে ৩-০ লিড নেয় চাইনিজ তাইপে। বাঁ-প্রান্ত থেকে নেয়া হু ইউ ইয়ুমের ফ্রি-কিক থেকে সু ইউ হুসানের আলতো ছোয়ায় গোল পেয়ে যায় চাইনিজ তাইপে। বক্সের মধ্যে এক সারিতে দাড়িয়ে থাকা চাইনিজ তাইপের তিন ফুটবলারই ছিল অরক্ষিত। বল জালে জড়ানোর সময় সকলেই ঠায় দাড়িয়ে দেখল নিজেদের পিছিয়ে পড়া।

দ্বিতীয়ার্ধে আক্রমণে ধার বাড়ায় বাংলাদেশ। শুরু দিকে চাইনিজ তাইপের রক্ষণকে ব্যস্ত রাখেন বাংলাদেশের মেয়েরা। তবে রক্ষণ সামলে বারবারই আক্রমণে উঠছিল অতিথি দল। ৫৬ মিনিটে গোল ব্যবধান বাড়ান চু ইউ। লি ওয়েনের শট ক্রসবারে লেগে ফিরে আসে। ফিরতি বলে আবারও শট নেন তিনি। আফিদার পায়ে লেগে বল দিক বদলায়। ফাঁকায় থাকা চু ইউ সহজেই গোল করে ব্যবধান বাড়িয়ে নেন। প্রথমার্ধের চেয়ে দ্বিতীয়ার্ধে কিছুটা গোছানো ফুটবলই খেলেছে বাংলাদেশ। তবে প্রতিপক্ষের ডি-বক্সে যেয়ে তাদের আক্রমণগুলো খেই হারিয়েছে বারবার।  

শক্তিশালি চাইনিজ তাইপের বিপক্ষে আজ হাই লাইন ডিফেন্সের ফুটবল খেলেছে বাংলাদেশ। দলের নতুন কোচ পিটার বাটলারের এমন সিদ্ধান্ত আলোচনার জন্ম দিয়েছে। শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে রক্ষনাত্মক ফুটবলের বদলে আক্রমনাত্মক ফুটবলই বেছে নিয়েছিলেন তিনি।  

চাইনিজ তাইপের বিপক্ষে জয়ের জন্য মাঠে নামবে না বাংলাদেশ এটা আগেই জানিয়েছিলেন বাফুফে নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ। এটা দলের জন্য অভিজ্ঞতা সঞ্চয়ের মিশন। আগামী ৩ জুন দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে দুই দল। এই ম্যাচের অভিজ্ঞতা থেকে নিজেদের কতটা উন্নত করতে পারবেন সাবিনা-তহুরারা এটা সময়ই বলে দেবে।  

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, মে ৩১, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।