ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপের আমেজে বাংলাদেশে ‘অ্যাম্বাসি ক্রিকেট কার্নিভাল’

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, জুন ৫, ২০২৪
বিশ্বকাপের আমেজে বাংলাদেশে ‘অ্যাম্বাসি ক্রিকেট কার্নিভাল’

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে চলছে আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। আর বাংলাদেশে সেই আমেজ ফুটিয়ে তুলতে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'বসুন্ধরা গ্রুপ প্রেজেন্টস অ্যাম্বাসি ক্রিকেট কার্নিভাল'।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথমবারের মতো এই আয়োজনে অংশ নিচ্ছে মোট ১৬টি দল। যার মধ্যে বাংলাদেশে অবস্থিত ভারত, পাকিস্তান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের মতো বিদেশি দূতাবাসগুলো ছাড়াও আছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।  

বুধবার রাজধানী ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে মিট দ্য প্রেস অনুষ্ঠানে এই টুর্নামেন্টের জার্সি, ফিক্সচার ও ট্রফি উন্মোচন করা হয়। আগামী ৭ ও ৮ জুন বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্স মাঠে ২ দিনব্যাপী এই টুর্নামেন্টটি চলবে। প্রথমদিন উদ্বোধনের পর গ্রুপপর্বের খেলাগুলো চলবে। আর ২য় দিন কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল দিয়ে পর্দা নামবে এই আয়োজনের।

সংবাদ সম্মেলনে আয়োজক পররাষ্ট্র মন্ত্রণালয়ের হয়ে ডিরেক্টর জেনারেল এ এফ এম জাহিদুল ইসলাম বলেন, 'এর আগে দূতাবাসগুলোকে নিয়ে ফুটবল টুর্নামেন্ট আয়োজন হলেও এই প্রথমবার ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করছি আমরা। এটি ভবিষ্যতেও চালু রাখতে চাই। '

প্রথম অ্যাম্বাসি ক্রিকেট কার্নিভালের প্রধান পৃষ্ঠপোষকতা করছে বসুন্ধরা গ্রুপ। সবগুলো খেলা দেখানো হবে টি-স্পোর্টসের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টি-স্পোর্টসের এক্সিকিউটিভ ডিরেক্টর তাসভীর-উল-ইসলাম।  

এছাড়া টুর্নামেন্টের হসপিটালিটি পার্টনার হোটেল ইন্টারকন্টিনেন্টাল, হোটেলটির ডিরেক্টর অফ সেলস অ্যান্ড মার্কেটিং রেজোয়ান মারুফ টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের জন্য বিশেষ পুরষ্কারের ঘোষণা দেন। অ্যাম্বাসি ক্রিকেট কার্ণিভালের জার্সি স্পন্সর করেছে কটন গ্রুপ, মেডিকেল পার্টনার থাকছে কেজিএন, ডেকোরেশন পার্টনার ব্রাদার্স ফার্ণিচার। এছাড়াও পৃষ্ঠপোষক হিসেবে থাকছে পোলার, ম্যাগি, মোনার্ক ও এএমএল।  

দলগুলোর পক্ষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিল পাকিস্তান, ওয়ার্ল্ড ব্যাংক, ইউরোপিয়ান ইউনিয়ন, ডব্লিউএইচও, জাতিসংঘ, আইওম ও ইউএনওপিএসের প্রতিনিধি। টুর্নামেন্টে মোট ১৬টি দলকে ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে। এ গ্রুপে আছে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা পররাষ্ট্র মন্ত্রণালয়। দলটির প্রতিনিধি হিসেবে সংবাদ সম্মেলনে হাজির ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক আব্দুল্লাহ আল মামুন ও পরিচালক সুদীপ্ত আলম।  

সংবাদ সম্মেলন শেষে অতিথিদের সঙ্গে ট্রফি উন্মোচন করেন কটন গ্রুপের পরিচালক মাইশা মাহমুদ। শুক্রবার সকাল দশটায় অ্যাম্বাসি ক্রিকেট কার্নিভালের উদ্বোধন করবেন বিসিবি সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন এমপি। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে পররাষ্ট্র মন্ত্রণালয় ও নরডিক।  

শনিবার সন্ধ্যায় ফাইনালে পর সমাপনীতে পুরষ্কার বিতরণ করবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। এই টুর্নামেন্টে ইভেন্ট ম্যানেজমেন্ট ও সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করছে গেমপ্লে লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুন ০৫, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।