ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

ফুটবল

ইউরোর পর্দা উঠছে আজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
ইউরোর পর্দা উঠছে আজ

ক্লাব ফুটবল শেষে এই সময়টা বিশ্রাম ও ছুটিতে কাটান ফুটবলাররা। তবে আন্তর্জাতিক ইভেন্ট হলে তা ভিন্ন কথা।

এ যেমন আজ থেকে শুরু হচ্ছে ইউরোপের শ্রেষ্ঠত্বের আসর ইউরো। যেখানে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিক জার্মানি।

গত ইউরো ১১টি দেশে অনুষ্ঠিত হলেও এবারের আসরের আয়োজকস্বত্ব দেওয়া হয়েছে কেবল জার্মানির হাতেই। স্বাগতিক হওয়ার কারণে প্রত্যাশার মাত্রাটাও বাড়তি জার্মানদের নিয়ে। ২৮ বছরের শিরোপা খরা ঘোচাতে আটঘাট বেঁধেই নামছে তারা। যে কারণে অবসর ভেঙে ফেরানো হয়েছে টনি ক্রুসকে। তবে ইউরো শেষে ফের বুটজোড়া তুলে রাখবেন স্নাইপার খ্যাত এই মিডফিল্ডার।

জার্মানির জন্য শেষ ষোলোয় যাওয়ার রাস্তাটা সহজই বলা যায়। স্কটল্যান্ডের পর তাদের 'এ' গ্রুপে পরের দুটি ম্যাচ হাঙ্গেরি ও সুইজারল্যান্ডের বিপক্ষে। তবে নজর বেশি থাকবে মৃত্যুকূপ খ্যাত 'বি' গ্রুপের দিকে। যেখানে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি ছাড়াও রয়েছে স্পেন, ক্রোয়েশিয়া ও আলবেনিয়া।  

সবশেষ আসরে অপ্রতিরোধ্য থেকে চ্যাম্পিয়ন হয়েছে ইতালি। কিন্তু এবার সেই দলে তেমন ছাপ হারিয়েই গিয়েছে বলা যায়। কাতার বিশ্বকাপ না খেলতে পারার ধাক্কা খাওয়ার পর তাদের পারফরম্যান্স কেবল ওঠা-নামা করছে। তাই শিরোপা ধরে রাখার মিশনটা বেশ কঠিনই কোচ লুসিয়ানো স্পাল্লেত্তির জন্য।

অন্যদিকে স্পেন নামছে ফেভারিট হিসেবেই। নেশনস লিগে চ্যাম্পিয়ন হয়ে দারুণ ছন্দে আছে তারা। ইউরোতে তারুণ্য ও অভিজ্ঞতার মিশেলে ভারসাম্যপূর্ণ এক দলই গড়েছে। রিয়াল মাদ্রিদের হয়ে অসংখ্য শিরোপা জিতলেও জাতীয় জার্সিতে লুকা মদ্রিচের অর্জন একদমই শূন্য। এবার হয়তো শেষ চেষ্টাটা করে যাবেন এই ক্রোয়াট মিডফিল্ডার।

মদ্রিচের যেখানে শেষ, সেখানে হ্যারি কেইন, ফিল ফোডেন, জুড বেলিংহ্যামদের হাত ধরে স্বপ্ন দেখছে ইংল্যান্ড। ১৯৬৬ বিশ্বকাপের পর কোনো শিরোপাই না জেতা দলটি ফাইনাল খেলেছিল গত ইউরোতে। ইতালির কাছে সেই হারের আক্ষেপ এবার দূর করতে পারবে কি?

স্বপ্ন দেখছেন কিলিয়ান এমবাপ্পেও। ২০১৮ বিশ্বকাপে জয়ের পর ফ্রান্সের জার্সিতে ২০২২ বিশ্বকাপের ফাইনালেও অতিমানবীয় পারফরম্যান্স তিনি। কিন্তু ভাগ্য পাশে থাকেনি। তবে বিশ্বকাপের চেয়েও ইউরো কঠিন টুর্নামেন্ট মনে হয় তার কাছে। এবার সেই দূর্গম পথ জয় করতে চান সদ্য রিয়ালে যোগ দেওয়া এই ফরোয়ার্ড।

ফ্রান্সের পাশাপাশি শিরোপার অন্যতম দাবিদার পর্তুগাল। ব্রুনো ফের্নান্দেস, দিয়োগো জতা, রুবেন দিয়াস, বের্নার্দো সিলভা, জোয়াও ফেলিক্সরা আবারও জ্বলে উঠতে প্রস্তুত। সঙ্গে ক্রিস্টিয়ানো রোনালদো তো আছেনই। ৩৯ বছর বয়সেও যার গোল করার ক্ষুধা কমেনি। পর্তুগালের গ্রুপেই পড়েছে প্রথমবার ইউরো খেলতে আসা জর্জিয়া। কোনো চমক কি জমিয়ে রেখেছে তারা? তা জানা যাবে কিছুদিনের মধ্যেই।  

ইউরোর গ্রুপিং
গ্রুপ এ: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি ও সুইজারল্যান্ড।
গ্রুপ বি: স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি ও আলবেনিয়া।
গ্রুপ সি: স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া ও ইংল্যান্ড।
গ্রুপ ডি: পোল্যান্ড, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও ফ্রান্স।
গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া ও ইউক্রেন।
গ্রুপ এফ: তুরস্ক, জর্জিয়া, পর্তুগাল, চেক প্রজাতন্ত্র।  

*ছয়টি গ্রুপের সেরা দুই দল এবং তৃতীয় স্থানে থাকা সেরা চারটি দল উঠবে শেষ ষোলো রাউন্ডে।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
এএইচএস

 

     
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।