ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ফুটবল

ব্রাজিলকে ভয় পাই না: কোস্টারিকা কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
ব্রাজিলকে ভয় পাই না: কোস্টারিকা কোচ

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামতে চলেছে কোস্টারিকা। আগামীকাল সকালে মুখোমুখি হবে দুই দল।

প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ শক্তিশালী ব্রাজিল হলেও ভয় পাচ্ছেন না দলের কোচ গুস্তাভো আলফারো।  

ব্রাজিলের বিপক্ষে অতীত পরিসংখ্যান সুখকর নয় কোস্টারিকার জন্য। তবে গুস্তাভোর মতে ব্রাজিলের বিপক্ষে লড়াই করার জন্য প্রস্তুত তার দল। এছাড়া পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দল ব্রাজিলও নিজেদের সেরা ফর্মে নেই বলেই মনে করেন গুস্তাভো।  

তিনি বলেন, ‘আমার মনে হচ্ছে কাতার বিশ্বকাপের পর থেকে ধারাবাহিক নয় ব্রাজিল। তিতের বিদায়, সত‍্যিকার অর্থে প্রধান কোচ না রাখার ভুল পেরিয়ে এসেছে। এখন ব্রাজিল যা চায় তার একটা ঠিকঠাক বিন্যাস আছে। এখন তাদের কোচ দরিভাল জুনিয়র, যিনি একজন পরিষ্কার চিন্তার ব‍্যক্তি, যার প্রজেক্ট ও পরিকল্পনা আছে। ’

ব্রাজিলের বিপক্ষে শেষ পাঁচ ম্যাচেই হেরেছে কোস্টারিকা। তবে লড়াই করে ঘুরে দাঁড়াতে দৃঢ় সংকল্পবদ্ধ গুস্তাভো। তিনি বলেন, ‘ব্রাজিলের এগিয়ে থাকাকে সম্মান করি কিন্তু ভয় পাই না। কারো বিপক্ষে খেলতে ভয় পেলে তার বিপক্ষে লড়াই করা যায় না। এগিয়ে থাকা দলের বিপক্ষেও লড়াই করা যায়। প্রথমত প্রয়োজন বিন্যাস। এর পাশাপাশি কী করতে হবে তার ব‍্যাপারে স্পষ্টতা ও যথেষ্ট সংকল্পের প্রয়োজন হবে। সর্বোপরি প্রচুর দৌড়াতে হবে। যদি দুই জন ব্রাজিলিয়ান থাকে সেখানে তিন জন কোস্টারিকানের থাকতে হবে। ’

‘ফুটবল একমাত্র খেলা যেটায় আপনি ম‍্যাচ শুরুর আগে জানবেন না জিতবেন নাকি হারবেন। ’-যোগ করেন তিনি। ময়দানের লড়াইয়ের আগেই হার মানবেন না কোস্টারিকার কোচ গুস্তাভো। আগামীকাল শক্তিশালী দলের বিপক্ষে চোখে চোখ রেখেই লড়াই করার প্রত্যয় জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
এআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।