ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪৩১, ১৭ অক্টোবর ২০২৪, ১৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

এএফসি অনূর্ধ্ব-১৭ বাছাই

মূল পর্বে খেলার লক্ষ্য নিয়ে কম্বোডিয়া যাচ্ছে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
মূল পর্বে খেলার লক্ষ্য নিয়ে কম্বোডিয়া যাচ্ছে বাংলাদেশ

সম্প্রতি অনূর্ধ্ব-১৭ সাফ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হয়েছে বাংলাদেশ। এবার এএফসি চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে খেলতে যাচ্ছে কোচ সাইফুল বারী টিটুর শিষ্যরা।

মূল পর্বে খেলার লক্ষ্য নিয়েই বাছাই পর্বের মিশনে যাচ্ছে বাংলাদেশ দল।  

আজ বাংলাদেশ ফুটবল ফেডারেশনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন দলের কোচ এবং অধিনায়ক নাজমুল হুদা ফয়সাল। আজ বুধবার ২টা ৪৫ মিনিটে কম্বোডিয়ার উদ্দেশে দেশ ছাড়ে লাল-সবুজের প্রতিনিধীরা।

এবারের সফরের বড় চমক দুটি। প্রথমবারের মতো বাফুফের কোনো জাতীয় দলের হয়ে অফিসিয়াল পদে আসলেন সাবেক ফুটবলার জাহিদ হোসেন এমিলি। দলের ম্যানেজার হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি। নিজে স্ট্রাইকার ছিলেন, যে কারণে এই দলের ফরোয়ার্ডরা তার কাছ থেকে সাহায্য পাবে বলে মনে করেন অধিনায়ক নাজমুল হুদা ফয়সাল এবং কোচ সাইফুল বারী।  

এছাড়া বাংলাদেশের কোনো বয়সভিত্তিক দলে এবারই প্রথম কোনো বাংলাদেশী বংশোদ্ভুদ বিদেশি খেলোয়াড় খেলতে যাচ্ছেন। আরহাম ইসলাম নামের এই ফরোয়ার্ডের জন্ম অস্ট্রেলিয়ায়। তার কাছে দলের প্রত্যাশাও অনেক। কোচ আশাবাদী আরহামকে নিয়ে, ‘তার মধ্যে ভালো কিছু আছে বলেই সে দলে আছে। তবে অনুশীলনে ভালো করে দলে সুযোগ পাওয়া, আর এএফসি পর্যায়ের টুর্নামেন্টে মাঠে নেমে পারফর্ম করার মধ্যে পার্থক্য আছে। আমি আশাবাদী আরহামকে নিয়ে। এএফসি কাপ ওর জন্য নিজেকে চেনানোর বড় সুযোগ। ’

এদিকে, বাংলাদেশের যে কোনও পর্যায়ে দলের গোল করতে না পারার সমস্যা নতুন কিছু নয়। এই তো এক মাস আগে ভুটানে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে একটি ম্যাচ না জিতেও রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। ৪ ম্যাচে বাংলাদেশের ছেলেরা গোল করেছিল মাত্র ৩টি। এবার এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপ বাছাই পর্বের পরীক্ষা। গ্রুপ পর্বে ভালো করার জন্য শিষ্যদের কাছে গোল চাইছেন কোচ সাইফুল বারী। বাছাইপর্ব শুরু হবে আগামী ১৯ অক্টোবর। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ফিলিপাইন, ম্যাকাও ও স্বাগতিক কম্বোডিয়া। টুর্নামেন্টের প্রথম দিনই বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক দল।  

দেশ ছাড়ার আগে বুধবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে কোচ সাইফুল বারী বলেছেন, ‘দলটা গোল করতে পারছে না। এটা নিয়েই কিছুটা দুশ্চিন্তা থাকছে। তবে ভালো করার আশা ছাড়ছেন না তিনি, ‘অনূর্ধ্ব-১৭ দল বলেই আশাবাদী আমি। এই পর্যায়ে যে কোনও কিছুর সম্ভাবনা থাকে। এই গ্রুপ থেকে আমাদের ভালো করার সুযোগ আছে। তবে এর জন্য গোল করতে হবে। ’

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।