ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘ক্রিশ্চিয়ানো ঠেকাও’ ছক যুক্তরাষ্ট্রের

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুন ২২, ২০১৪
‘ক্রিশ্চিয়ানো ঠেকাও’ ছক যুক্তরাষ্ট্রের ক্রিশ্চিয়ানো রোনালদো

ঢাকা: রোববার দিনগত রাত ৪টায় শুরু হওয়া মানাউসের ম্যাচে পর্তুগালের বিপক্ষে জিতলেই এবারের ফুটবল বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে উঠে যাবে জার্গেন ক্লিনসম্যান’র শীর্ষরা। কিন্তু তাদের অবশ্যই মনে রাখতে হবে, ফিফা ব্যালন ডি’র জয়ী এ সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঠেকিয়েই তাদের জিততে হবে।



পারবেন কি মার্কিন তরুণ-তুর্কিরা? পারবেন কি তারা সেই ক্রিশ্চিয়ানোকে থামাতে যিনি একাই ম্যাচের ভাগ্য বদলে দিতে পারেন? পারবেন তাকে থামাতে, যিনি বল নিয়ে ছোটেন ক্ষ্যাপাটে বাঘের মতো, আর ফিনিশিংয়ের আনন্দে উল্লাস করেন যুদ্ধজয়ী সেনাপতির মতো?

জার্মানির বিপক্ষে ৪-০ গোলে বিধ্বস্ত হওয়া পর্তুগাল দলীয়ভাবে যেমন ম্লান ছিল, তেমনি এখন পর্যন্ত উজ্জ্বল হয়ে ওঠা হয়নি ক্রিশ্চিয়ানোর। নিজেদের বাঁচা মরার লড়াইয়ে রোববার পর্তুগালের প্রধান ‘অস্ত্র’ যে নিষ্ক্রিয় থাকবেন তা-ও বলা যাচ্ছে না। আবার নিজেদের প্রথম ম্যাচে ঘানাকে হারিয়ে দেওয়া যুক্তরাষ্ট্র যে পর্তুগাল-জয়ে মরিয়া থাকবে না তা-ও বলা যাচ্ছে না।

সেক্ষেত্রে নিঃসন্দেহেই বলা যাচ্ছে, রোববার উত্তেজনাপূর্ণ একটি ম্যাচ দেখবে ফুটবল বিশ্ব। দেখতে পারে সিআর৭ চমকও।

পর্তুগাল তো এক রোনালদো নিয়েই তাদের ‘সমর’নীতি প্রণয়ন করছে। যুক্তরাষ্ট্রের ছক কী?

মার্কিন শিবির বলছে, তারাও এক রোনালদো-নীতি নিয়ে মাঠে নামছে। তবে তাদের ছক ‘রোনালদো ঠেকাও’। অবশ্য, ফুটবল মোট ১১ জনের খেলা বলে কাউকেই ‘ছক’ থেকে বাদ দিচ্ছে না যুক্তরাষ্ট্র।

মার্কিন ফুটবল দলের গোলরক্ষক টিম হাওয়ার্ড বলেন, আমরা ক্রিশ্চিয়ানোকে গুরুত্ব দিচ্ছি। তবে অন্যদের মনোযোগ থেকে ফেলে দিচ্ছি না। কারণ, কেবল ক্রিশ্চিয়ানোয় ব্যস্ত থাকলে অন্য কেউ আমাদের হারিয়ে দেবে। আমাদের অনেক পরিশ্রম করতে হবে। তাদের ‘ডেঞ্জারম্যান’ সম্পর্কে আমাদের প্রহরী নিয়োগ করতে হবে।

তিনি স্বীকার করেন, ক্রিশ্চিয়ানোই প্রধান ব্যক্তি। এই টুর্নামেন্টেও তিনি প্রধানতম খেলোয়াড়। আমরা তাকে নিয়ে গবেষণা করছি। তিনি কোথায় কোথায় দুর্বল সেটা খুঁজে বের করে আমরা মাঠে নামছি।

নিজেদের প্রথম ম্যাচে ঘানাকে ২-১ গোলে হারিয়ে দেওয়া যুক্তরাষ্ট্র পর্তুগালের বিপক্ষে জিতলে তাদের পরবর্তী রাউন্ড নিশ্চিত হয়ে যাবে, আর বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে ক্রিশ্চিয়ানো রোনালদোর দলকে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুন ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।